29 C
আবহাওয়া
৮:২০ পূর্বাহ্ণ - জুন ২৯, ২০২৪
Bnanews24.com
Home » শপথ নিলেন পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী

শপথ নিলেন পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী


বিএনএ, বিশ্বডেস্ক: পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন আনোয়ারুল হক কাকার। সোমবার (১৪ আগস্ট) রাষ্ট্রপতি ভবন আইওয়ান-ই-সদরে দেশটির ৮ম তত্ত্বাবধায়ক সরকারপ্রধান হিসেবে কাকারকে শপথবাক্য পাঠ করান দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি।

এসময় পাকিস্তানের সদ্য-সাবেক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং সাবেক মন্ত্রিসভার সদস্যরা উপস্থিত ছিলেন। দেশটির সংবাদমাধ্যমে ডনের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ চূড়ান্ত হওয়ার পর আনোয়ার-উল-হক কাকারের শপথ নেয়ার কথা ছিল রোববার (১৩ আগস্ট)। তবে নির্ধারিত সেই সময়ের একদিন পর তার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

পাকিস্তানের স্বাধীনতা দিবস উপলক্ষে টিভিতে প্রচারিত অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন আনোয়ার-উল-হক কাকার। ১৯৪৭ সালের ১৪ আগস্ট ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা পায় পাকিস্তান। বিদায়ী প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ রোববার মধ্যরাতে জাতির উদ্দেশে এক ভাষণে বলেছেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর ক্ষমতার প্রতি আমার আস্থা আছে।’

শপথ গ্রহণের পর কাকারের প্রথমে দেশ পরিচালনার জন্য একটি মন্ত্রিসভা গঠন করবেন। ধারণা করা হচ্ছে দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে কয়েক মাস লাগতে পারে। সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার নিয়ম রয়েছে। এজন্যই গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে সংসদ ভেঙে দেয় শাহবাজ শরিফ।

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের আগে সিনেটর পদ ছাড়েন আনোয়ার-উল-হক কাকার। শপথ গ্রহণের আগে সংসদের উচ্চকক্ষ থেকে কাকারের পদত্যাগপত্র গ্রহণ করেন সিনেট চেয়ারম্যান সাদিক সানজারানি। সিনেট সচিবালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে কাকারের পদত্যাগের কথা নিশ্চিত করা হয়।

সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে কাকারকে নিয়োগের বিষয়ে পরামর্শ দিয়ে প্রেসিডেন্ট আরিফ আলভির কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন। তারপর প্রেসিডেন্ট আরিফ আলভি তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হিসেবে কাকারকে নিয়োগের অনুমোদন দেন। সংবিধানের ২২৪-এ অনুচ্ছেদের অধীনে তিনি এ নিয়োগের অনুমোদন দেন।

মেয়াদ পূর্ণ হওয়ার ৩ দিন আগে গত ৯ আগস্ট রাতে জাতীয় পরিষদ ভেঙে দেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ