29 C
আবহাওয়া
৪:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » প্রোটিয়া বধ করে আইরিশদের ইতিহাস

প্রোটিয়া বধ করে আইরিশদের ইতিহাস

পোটিয়া

স্পোর্টস ডেস্ক: দক্ষিণ আফ্রিকাকে প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেটে হারালো আয়ারল্যান্ড। প্রোটিয়াদের বিপক্ষে এখন পর্যন্ত ৭ ম্যাচ খেলে আইরিশদের এটি প্রথম জয়। এই জয়ে ওয়ানডে সুপার লিগের শীর্ষ পাঁচে উঠে এলো আয়ারল্যান্ড।

অ্যান্ডি বালবির্নির দারুণ শতকে শুধু ইতিহাসই গড়েনি আয়ারল্যান্ড; তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেলো তারা। মঙ্গলবার (১৩ জুলাই) টস হেরে আগে ব্যাটিং করতে নেমে ৫ উইকেটে ২৯০ রান করে আয়ারল্যান্ড। জবাবে খেলতে নেমে আড়াইশ রান (২৪৭) করার আগেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

পল স্টার্লিং-অ্যান্ডি বালবির্নিতে দারুণ শুরু করে আইরিশরা। ত্রিশ পেরোনোর আগেই (২৭) স্টার্লিং ফিরলেও বালবির্নি থামেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেই (১০২)। হ্যারি ট্যকটর ৭৯ রানে বড় পুঁজিতে সহায়তা করেন।

১১৪ বলে ১০টি চার ও ২টি ছয়ে সেঞ্চুরির দেখা পান বালবির্নি। এটা তার ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। অন্যদিকে হ্যারি মাত্র ৬৮ বলে ৭৯ রান করেন।

২৯১ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় আফ্রিকা। দ্রুত ফেরেন অ্যাইডেন মার্করাম (৫) ও অধিনায়ক টেম্বা বাভুমা (১০)। তবে এক প্রাত আগলে রাখেন জান্নেমান মালান। রসি ভ্যান ডার ডুসেনের সঙ্গে তৃতীয় উইকেটের জুটিতে ১০৮ যোগ করে এনে দেন স্বস্তি। তবে এটাই শেষ। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচের ৯ বল বাকি থাকতে অল আউট হয়ে শেষ পর্যন্ত হারতে হয় আইরিশদের কাছে।

৯৬ বলে সর্বোচ্চ ৮৪ রান করেন মালান। ৪৯ রান করেন ডুসেন। আর ডেবিড মিলারের ২৪ ছাড়া কেউ ২০ রানের ঘর পেরোতে পারেননি। আইরিশদের হয়ে মার্ক অ্যাডায়ার, জশ লিটল ও অ্যান্ডি ম্যাকব্রিন নেন ২টি করে উইকেট। ম্যনা অব দ্য ম্যাচের পুরষ্কার পান বালবির্নি।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ