24 C
আবহাওয়া
১:৫২ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আলোয় আলোকিত পদ্মা সেতু, বাতি জ্বলল সব ল্যাম্পপোস্টে

আলোয় আলোকিত পদ্মা সেতু, বাতি জ্বলল সব ল্যাম্পপোস্টে

পদ্মার জলে পদ্মা সেতুর সৌন্দর্য

বিএনএ ডেস্ক: প্রথমবারের মত পুরো পদ্ম সেতু ঝলমলে আলোয় আলোকিত হয়ে উঠলো। মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যা ৬টা ৫৪ মিনিটে মূল সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটার ও দুই প্রান্তের ৩ দশমিক ৬৮ কিলোমিটার ভায়াডাক্টে একসঙ্গে সব বাতি জ্বালানো হয়। ৪১৫টি ল্যাম্পপোস্ট আলোকিত হয়ে ওঠে মুহুর্তেই। উদ্বোধনের ১১ দিন আগেই পদ্মা সেতুর আলোর ঝলকানিতে উচ্ছ্বসিত দেশের দক্ষিণ পশ্চিমের ২১ জেলার মানুষ।

আলোকিত সেতু দেখতে পদ্মার দুই পাড়েই জড়ো হন হাজারো মানুষ। নিরাপত্তার কড়াকড়িতে কেউ কাছে না যেতে পারলেও দূর থেকেই উচ্ছ্বাস প্রকাশ করেন অনেকে। এমন মুহূর্ত স্মরণীয় করে রাখতে ছবি তোলেন অনেকে।

সেতু বিভাগের সহকারী প্রকৌশলী সাদ্দাম হোসেন জানান, গত ৪ জুন বিকেলে পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে প্রথম বৈদ্যুতিক বাতি জ্বালানো হয়। ওই দিন সেতুর ১৪ থেকে ১৯ নম্বর পিলারের মাঝামাঝিতে ২৪টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হয়েছিলো। সাত দিনের মাথায় পরীক্ষামূলকভাবে সেতুর সব কটি বাতি জ্বালানো হলো।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জানান, মুন্সিগঞ্জ ও জাজিরা পল্লী বিদ্যুৎ সমিতির দেয়া সংযোগে প্রথমবার সেতুর ৪১৫টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হয়েছে। জানান, পদ্মা সেতুর ৯৯ শতাংশ কাজ শেষ হয়েছে। ২৪ ঘণ্টা যান চলাচলের জন্য প্রস্তুত পদ্মা সেতু।

আলোকিত পদ্মা সেতু, বাতি জ্বলল সব ল্যাম্পপোস্টে
আলোকিত পদ্মা সেতু, বাতি জ্বলল সব ল্যাম্পপোস্টে

সেতু বিভাগ সূত্রে জানা যায়, ২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর ভায়াডাক্টে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। এর মধ্যে মূল সেতুতে ৩২৮টি, জাজিরা প্রান্তের ভায়াডাক্টে ৪৬টি এবং মাওয়া প্রান্তের ভায়াডাক্টে ৪১টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে। মূল সেতুর ল্যাম্পপোস্ট বসানোর কাজ শেষ হয় গত ১৮ এপ্রিল।

সেতু বিভাগ জানায়, গত ২৪ মে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের ৪২ নম্বর পিলারে সেতুর সাবস্টেশনে বিদ্যুৎ-সংযোগ দেয়া হয়। শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি থেকে ৮০ কিলোওয়াট ও মুন্সিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি থেকে দেয়া আরও ৮০ কিলোওয়াট বিদ্যুতে সেতুর ৪১৫টি ল্যাম্পপোস্টে বাতি জ্বালানো হয়।

সেতু কর্তৃপক্ষ জানায়, পদ্মা সেতুতে ৪১৫টি ল্যাম্পপোস্ট ছাড়াও আর্কিটেকচারাল লাইট জ্বালানো হবে। বিভিন্ন জাতীয় দিবসে, উৎসবের নকশা করে আর্কিটেকচারাল লাইট জ্বালানো হবে। পিলারের পানির অংশ থেকে রোডওয়ে স্ল্যাব পর্যন্ত সেতু ও ভায়াডাক্টে ওই লাইট অপটিক্যাল ফাইবারের মাধ্যমে জ্বালানো হবে। সেতু চালু হওয়ার পর আর্কিটেকচারাল লাইটিংয়ের কাজ শেষ করা হবে।

আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৬ জুন সকাল থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে সক্ষমতার পদ্মা সেতু।

বিএনএ/ আর

Loading


শিরোনাম বিএনএ