40 C
আবহাওয়া
৪:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ রোববার

হালনাগাদ ভোটার তালিকার খসড়া প্রকাশ রোববার

৮০ রাজনৈতিক দল চায় ইসির নিবন্ধন

বিএনএ, ঢাকা : রোববার (১৫ জানুয়ারি) চলমান ভোটার হালনাগাদ কার্যক্রমের খসড়া তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে এক কোটির মতো ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হচ্ছেন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এবারের হালনাগাদ কার্যক্রমে এক কোটির মতো নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছিল। এদের মধ্যে ৯৮ লাখ ৭০ হাজার ৯৭০ জন নাগরিক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন। এতে হিজড়া ২৫১ জন, নারী ৪৭ লাখ ৭৮ হাজার ৩ জন ও পুরুষ ৫০ লাখ ৯২ হাজার ৭১৬ জন।

চলতি বছরের ২০ মে থেকে গত ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ সম্পন্ন করে ইসি। এবারও গতবারের মতো তিন বছরের তথ্য একসঙ্গে নেওয়া হয়েছে। এক্ষেত্রে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যারা জন্মগ্রহণ করেছেন তাদের তথ্য সংগ্রহ করেছে ইসি।

নিবন্ধন সম্পন্নকারীদের মধ্যে যাদের বয়স যখন ১৮ বছর পূর্ণ হবে তখন তারা স্বয়ংক্রিভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন। অর্থাৎ নিবন্ধন সম্পন্নকারীদের মধ্যে যখন যার বয়স ১৮ বছর পূর্ণ হবে তখন তিনি স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন।

ইসির নির্দেশনা অনুযায়ী, হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করা হবে আগামী ১৫ জানুয়ারি, যা বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেওয়া হবে যেন কারো কোনো ভুল থাকলে আবেদন সংশোধনের সুযোগ পান। এক্ষেত্রে দাবি, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় আগামী ৩১ জানুয়ারি। অর্থাৎ দাবি, আপত্তি বা সংশোধনের জন্য সময় থাকছে ১৬ দিন। সংশোধনকারী কর্তৃপক্ষ সেই আবেদন নিষ্পত্তি করবে আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদন নিষ্পত্তির পর হালনাগাদকৃত চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ মার্চ।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ