35 C
আবহাওয়া
৯:৩৫ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ডায়াবেটিস রোগ সম্পর্কে ব্যাপক সচেতনতা প্রয়োজন-প্রধানমন্ত্রী

ডায়াবেটিস রোগ সম্পর্কে ব্যাপক সচেতনতা প্রয়োজন-প্রধানমন্ত্রী

International Human Rights Day 

রোববার( ১৪ নভেম্বর) ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ । এ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে  বলেন, এ রোগ সম্পর্কে জনগণকে ব্যাপকভাবে সচেতন করে তুলতে হবে। ডায়াবেটিস সারা জীবনের রোগ।

শনিবার(১৩নভেম্বর) রাতে বাণীতে প্রধানমন্ত্রী বলেন, দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘ডায়াবেটিস সেবা নিতে আর দেরি নয় (Access to diabetes care. If not now, when?)’ যথার্থ হয়েছে বলে মনে করি।

ডায়াবেটিসকে সুনিয়ন্ত্রিত রাখতে পারলে সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব। কাজেই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে আমাদের ডায়াবেটিসের ঝুঁকিসমূহ সম্পর্কে জানতে হবে, অন্যদেরকেও অবহিত করতে হবে। কারণ, ডায়াবেটিস সম্পর্কে সচেতনতার অভাবে এ দেশে প্রতিবছর অসংখ্য ডায়াবেটিক রোগী হৃদরোগ, স্ট্রোক, কিডনি রোগ, চোখের রোগ ও মাড়ির রোগে আক্রান্ত হন। অনেকে পঙ্গুত্ববরণ করা ছাড়াও নানা শারীরিক জটিলতার শিকার হন, এমনকি অনেকে মৃত্যুবরণ করেন। কাজেই, এ রোগ সম্পর্কে জনগণকে ব্যাপকভাবে সচেতন করে তুলতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার সব সময়েই জনগণের সুস্বাস্থ্য রক্ষায় নানা কর্মসূচি গ্রহণ করে আসছে। আমরা জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছি। একটি গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে তা বাস্তবায়নে আমরা কাজ করছি। সারাদেশে সকল হাসপাতালে শয্যা সংখ্যা বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন মেডিকেল কলেজ, নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউট এবং মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। এরই মধ্যে তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা বিস্তৃত করতে দেশব্যাপী সকল উপজেলায় এবং ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিক ও স্বাস্থ্যকেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে আামাদের সরকারের সহায়তা অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বিশ্ব ডায়াবেটিস দিবস ২০২১’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচি’র সার্বিক সাফল্য কামনা করেন।

বিএনএনিউজ,জিএন

Loading


শিরোনাম বিএনএ