31 C
আবহাওয়া
২:৩০ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » মাংস বেশি খেয়ে হাঁসফাঁস!কী করবেন?

মাংস বেশি খেয়ে হাঁসফাঁস!কী করবেন?

মাংস

লাইফস্টাইল ডেস্ক: বছরের অন্য সময়ের তুলনায় ঈদুল আজহার পরবর্তী কিছু দিন মাংস খাওয়া হয় বেশি। পরিমাণের চেয়ে বেশি মাংস থেকে ভালো লাগলেও পেট নিয়ে পড়তে হয় বিপদে। হাঁসফাঁস লাগা শুরু হয়। পেটে ফাঁপা ধরে। পানি বা কোল্ড ড্রিংক্স খেলে সাময়িক মুক্তি মিললেও কিছুক্ষণ পর আবার সেই খারাপ লাগা সৃষ্টি হয়। অতিরিক্ত মাংস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পেট ফাঁপা ধরা, কোষ্ঠকাঠিন্য, পানিশূন্যতার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। বেশি মাংস খেয়ে হাঁসফাঁস লাগলে কী করবেন? বিভিন্ন ঘরোয়া উপায় কাজে লাগাতে পারেন। এমন কিছু উপায় সম্পর্কে জানুন।

লেবু পানি

পেটের ফাঁপাভাব দূর করতে ভরসা রাখুন লেবুতে। কুসুম গরম পানিতে লেবু রস চিপে পান করুন। স্বস্তি মিলবে।

হাঁটুন

মাংস বেশি খেয়ে ফেললে অন্যদিনের তুলনায় বেশি হাঁটুন। অন্তত ২০ থেকে ৩০ মিনিট এমনভাবে হাঁটতে হবে যে গাঁ থেকে ঘাম ঝরে। এতে বাড়তি ক্যালোরি পুড়িয়ে ফেলা সম্ভব হবে।

অ্যাপল সিডার ভিনেগার

মাংস বেশি খাওয়ার পর অস্বস্তি বোধ হলে অ্যাপল সাইডার ভিনেগার পান করুন। এক গ্লাস গরম পানিতে এক চা চামচ এসিভি মিশিয়ে পান করুন। উপকার মিলবে।

পুদিনা চা

হজমে সাহায্য করে পুদিনা। তাই অস্বস্তি দূর করতে পুদিনা চা পান করতে পারেন। এক মুঠো পুদিনা পাতা কুঁচি করে গরম পানিতে মিশিয়ে পান করুন। স্বাদের জন্য মেশাতে পারেন মধু।

টক ফল

অতিরিক্ত মাংস খাওয়ার ফলে হাঁসফাঁস লাগলে টক ফল খান। লেবু, কমলালেবু, মাল্টা ইত্যাদি ফল খেতে পারেন।

হলুদ গুঁড়া

সবচেয়ে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট ধর্ম সম্পন্ন একটি প্রাকৃতিক উপাদান হলো হলুদ। কুসুম গরম পানিতে হলুদ গুঁড়া, লেবুর রস ও মধু মিশিয়ে পান করতে পারেন। ফাঁপাভাব কমবে।

মাংস বেশি খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। এজন্য পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। খাদ্যতালিকায় কেবল মাংস না রেখে ভর্তা বা সবজিও রাখার চেষ্টা করুন। এতে হজম হবে ঠিকমতো।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ