35 C
আবহাওয়া
২:৪০ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ২৪০ টন সার কিনবে সরকার

২৪০ টন সার কিনবে সরকার

সার

বিএনএ ডেস্ক: কাতার, সৌদি আরব, কানাডা এবং কাফকো থেকে ২৪০ মেট্রিক টন ইউরিয়া ও এমওপি সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ৯৯৮ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার ৪৪৬ টাকা। মালয়েশিয়া থেকে ১৩৮ কোটি টাকা দিয়ে ২৫ হাজার টন চিনি এবং সুইজারল্যান্ড থেকে আরও দুই কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বুধবার সার, চিনি ও এলএনজি কেনার অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, ‘২৯৪ কোটি ২ লাখ ৭৫ হাজার ২৬৫ টাকায় ৯০ হাজার টন ইউরিয়া সার এবং ৭০৪ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ১৯০ টাকায় ১ লাখ ৪০ হাজার টন এমওপি সার কেনা হবে।’

শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনজাত থেকে ১৪তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯৯ কোটি ১১ লাখ ৮ হাজার ৫০৩ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। অন্য এক প্রস্তাবে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) বাংলাদেশের কাছ থেকে ১৫তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯৯ কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৫০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এ ছাড়া সৌদি আরবের সাবিক অ্যগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ২০তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৯৫ কোটি ২৫ লাখ ৭৭ হাজার ৭০৩ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

অতিরিক্ত সচিব জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন থেকে প্রথম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ২৩৭ কোটি ৬৭ লাখ ৬১ হাজার ৬৯৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। ২য় লটে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ২৩৭ কোটি ৬৭ লাখ ৬১ হাজার ৬৯৫ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। অন্য এক প্রস্তাবে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপব এস এ থেকে ২য় লটে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ২৩৯ কোটি ৩১ লাখ ৯০ হাজার ৮০০ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ