31 C
আবহাওয়া
১:১৬ পূর্বাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » হামাস-ইসরায়েল যুদ্ধ বিরতি আলোচনা ফের শুরু হচ্ছে

হামাস-ইসরায়েল যুদ্ধ বিরতি আলোচনা ফের শুরু হচ্ছে

হামাস-ইসরায়েল যুদ্ধ

বিশ্ব ডেস্ক: হামাস মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পেশ করা যুদ্ধবিরতি প্রস্তাবের সংশোধিত সংস্করণে সম্মত হয়েছে। হামাসের প্রতিনিধিরা প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তির বিবরণ চূড়ান্ত করতে আরও আলোচনার জন্য কায়রোতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

সংশোধিত প্রস্তাবে হামাসের হাতে থাকা পণ বন্দিদের মুক্তি,  অতিরিক্তভাবে, গাজায় ব্যাপক ত্রাণ সরবরাহের অনুমতি প্রদান, গাজাবাসীদের তাদের বাড়িতে পর্যায়ক্রমে প্রত্যাবর্তন, যা সংঘাত কমানোর দিকে একটি সম্ভাব্য পদক্ষেপের ইঙ্গিত দেয়।

ইসরায়েল এবং হামাসের মধ্যে চলমান আলোচনার মধ্যে এই খবরটি এসেছে, ইসরাইল ছয় সপ্তাহের যুদ্ধবিরতির শর্ত মেনে নিয়েছে বলে জানা গেছে। বিনিময়ে, হামাস ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলার পর থেকে জিম্মিদের একটি অংশকে মুক্তি দেবে বলে আশা করা হচ্ছে।

যাইহোক, হামাস একটি স্থায়ী যুদ্ধবিরতি চুক্তির জন্য তার অগ্রাধিকারের উপর জোর দিয়েছে যা শত্রুতার অবসান ঘটাবে এবং গাজা থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার করতে বাধ্য করবে। গ্রুপটি আরেকটি অস্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হতে নারাজ।

সর্বশেষ প্রস্তাবের অধীনে, ইসরায়েল হামাসের প্রতি জিম্মি মুক্তির জন্য দশ থেকে এক অনুপাতে ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেওয়ার প্রস্তাব দিয়েছে। এটা লক্ষণীয় যে হামাস ৭ অক্টোবরের হামলার সময় ২০০ জনেরও বেশি জিম্মিকে আটক করেছিল।
নভেম্বরের শেষের দিকে পূর্ববর্তী যুদ্ধবিরতির সময়, হামাস ইসরায়েল কর্তৃক আনুমানিক ২৪০ ফিলিস্তিনি নিরাপত্তা বন্দীর মুক্তির বিনিময়ে ১০০ জনেরও বেশি ইসরায়েলি এবং বিদেশী জিম্মিকে মুক্তি দেয়। সূত্র : আই২৪ ডটটিভি।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ