32 C
আবহাওয়া
৪:৫৯ অপরাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » স্লোভাকীয়া প্রধানমন্ত্রী গুলিতে গুরুতর আহত

স্লোভাকীয়া প্রধানমন্ত্রী গুলিতে গুরুতর আহত

স্লোভাকীয় প্রধানমন্ত্রী রবার্ট ফিকো(৫৯)

বিএনএ বিশ্ব ডেস্ক: স্লোভাকীয়া প্রধানমন্ত্রী রবার্ট ফিকো(৫৯) গুলিতে গুরুতর আহত হয়েছেন। তার অফিসিয়াল সোশ্যাল মিডিয়া পৃষ্ঠায় একটি বিবৃতি অনুসারে একটি গুলিতে আহত হওয়ার পরে তিনি “জীবন-হুমকিপূর্ণ অবস্থায়” রয়েছেন।

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় বুধবার(১৫ মে জানায়) মধ্য স্লোভাকিয়ায় একটি সরকারী বৈঠকের পরে একজন বন্দুকধারী তাকে লক্ষ্য করে গুলি চালায়। পেটে গুলিবিদ্ধ হয়ে তিনি মাটিতে পড়ে যান।পরে একটি হেলিকপ্টারে বান্সকা বাইস্ট্রিকা হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে।

স্লোভাক সংবাদ মিডিয়া জানিয়েছে, এর আগেও “হত্যার চেষ্টায়” প্রধানমন্ত্রীকে “একাধিকবার” গুলি করা হয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, রাজধানী ব্রাতিস্লাভার উত্তর-পূর্ব হ্যান্ডলোভায় বৈঠকের পর বেশ কয়েকটি গুলির শব্দ শুনেছেন। পুলিশ একজন ব্যক্তিকে আটক করেছে।

 

প্রেসিডেন্ট জুজানা ক্যাপুতোভা প্রধানমন্ত্রীর উপর “একটি নৃশংস ও নির্মম” হামলার নিন্দা করেছেন।তিনি ঘটনায়

হতবাক,” উল্লেখ করে ক্যাপুতোভা বলেন, “আমি এই সংকটময় মুহূর্তে রবার্ট ফিকোর অনেক শক্তি এবং এই আক্রমণ থেকে দ্রুত পুনরুদ্ধার কামনা করি।”

ফিকোর সহযোগী প্রেসিডেন্ট-নির্বাচিত পিটার পেলেগ্রিনি এই হত্যা প্রচেষ্টাকে “স্লোভাক গণতন্ত্রের জন্য একটি নজিরবিহীন হুমকি” বলে অভিহিত করেছেন।

“যদি আমরা স্কোয়ারে পিস্তল দিয়ে অন্যান্য রাজনৈতিক মতামত প্রকাশ করি, ভোটকেন্দ্রে নয়, আমরা স্লোভাক সার্বভৌমত্বের ৩১ বছরেরও বেশি সময় ধরে যে সমস্ত কিছু একসাথে তৈরি করেছি তা আমরা বিপন্ন করে তুলছি,” পেলেগ্রিনি বলেন।

গুরুত্বপূর্ণ ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের তিন সপ্তাহ আগে এই হামলা হয়, যেখানে ২৭-দেশের ব্লকের জনবহুল এবং ডানপন্থী দলগুলি যোগ দিতে প্রস্তুত বলে মনে হচ্ছে।

গত বছরের শেষের দিকে ক্ষমতায় আসার পর দেশটির অঞ্চল সফরের অংশ হিসেবে বুধবার স্লোভাক সরকার প্রধান ব্রাতিস্লাভা থেকে ১৯০ কিলোমিটার (118 মাইল) উত্তর-পূর্বে হ্যান্ডলোভাতে বৈঠকে যোগ দেন।

ফিকো, দেশটির গতবছর  তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী নির্বাচিত হন। স্লোভাকিয়ার গত ৩০ সেপ্টেম্বরের সংসদীয় নির্বাচনে তার দল জয়লাভ করেছে। তিনি  রাশিয়ানপন্থী এবং মার্কিন-বিরোধী বার্তা প্রচার করার পরে ফের ক্ষমতায়  প্রত্যাবর্তন করেন।

তার রাজনৈতিক কর্মজীবনে, ফিকো দক্ষতার সাথে ইউরোপ-পন্থী মূলধারা এবং জাতীয়তাবাদী-ইইউ-বিরোধী এবং মার্কিন-বিরোধী অবস্থানের মধ্যে সমন্বয় করেছেন, যেখানে জনমত বা পরিবর্তিত রাজনৈতিক বাস্তবতার উপর নির্ভর করে পথ পরিবর্তনের ইচ্ছা প্রকাশ করেন।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ