32 C
আবহাওয়া
৫:১৯ অপরাহ্ণ - মে ২২, ২০২৪
Bnanews24.com
Home » নেতানিয়াহু ও গ্যালান্ট বিতর্কে

নেতানিয়াহু ও গ্যালান্ট বিতর্কে

নেতানিয়াহু ও গ্যালান্ট বিতর্কে

বিশ্ব ডেস্ক:  ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টকে নির্দেশিত এক বার্তায় নেতানিয়াহু বলেছেন, “আমি ফাতাহস্তানের সাথে হামাস্তান বিনিময় করতে প্রস্তুত নই। ৭ই অক্টোবরের পর আমি প্রথম যে কাজটি করেছিলাম তা হলো হামাসকে ধ্বংস করার জন্য সেনাবাহিনীকে নির্দেশ দেওয়া… ‘পরের দিন’ প্রথম শর্ত হলো হামাসকে নির্মূল করা – কোনো অজুহাত ছাড়াই।

এর আগে, আমরা রিপোর্ট করেছি যে গ্যালান্ট গাজা উপত্যকায় যুদ্ধ-পরবর্তী শাসন সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য সরকারকে অনুরোধ করেছিলেন, তিনি বলেছেন যে তিনি ফিলিস্তিনি ভূখণ্ডে খোলামেলা ইসরায়েলি সামরিক শাসনকে সমর্থন করবেন না।

গ্যালান্ট তার মন্তব্য করার আগে, নেতানিয়াহু বলেছিলেন যে যুদ্ধের “পরের দিন” সম্পর্কে কথা বলা একটি মূল বিষয় কারণ এটি হামাসের পরাজয়ের পরে শেষ হবে না, একটি লক্ষ্য যা তিনি বলেন এখনও অধরা।

নেতানিয়াহুর সিদ্ধান্তহীনতার প্রকাশ্যে সমালোচনা

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট বুধবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে একটি রাজনৈতিক ঝড় শুরু করেন, হামাস পরাজিত হওয়ার পর কে গাজা শাসন করবে এই প্রশ্নে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সিদ্ধান্তহীনতার প্রকাশ্যে সমালোচনা করেন।

সংবাদ সম্মেলনটি কয়েক মাসের মধ্যে গ্যালান্টের প্রথম এবং এটি ছিল ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভার একজন সদস্যের তীক্ষ্ণ সমালোচনা।

উভয়ের মধ্যে কয়েক মাস ধরে টানাপোড়েনের পর এটি শুরু হয় এবং এই সপ্তাহের শুরুর দিকে আইডিএফ কর্মকর্তারা বিশ্বাস করেন যে রিপোর্ট প্রকাশের পর যে হামাসের একটি শাসক বিকল্পের অভাব আইডিএফকে ফিরে যেতে এবং এমন এলাকায় লড়াই করতে বাধ্য করেছে যেগুলি ইতিমধ্যে সাফ হয়ে গেছে।

গ্যালান্ট যুক্তি দেন যে “অনিচ্ছা, মূলত, একটি সিদ্ধান্ত” যা দুটি খারাপ ফলাফলের একটির দিকে নিয়ে যাবে: গাজার বেসামরিক জনসংখ্যার উপর অবিরত হামাস শাসন বা আইডিএফ নিয়ন্ত্রণ।

গ্যালান্ট বলেন, “আমি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে একটি সিদ্ধান্ত নেওয়ার জন্য আহ্বান জানাই এবং ঘোষণা করি যে ইসরায়েল গাজা উপত্যকায় বেসামরিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করবে না, ইসরায়েল গাজা উপত্যকায় সামরিক শাসন প্রতিষ্ঠা করবে না এবং গাজা উপত্যকায় হামাসের শাসক বিকল্প ব্যবস্থা গ্রহণ করবে যা অবিলম্বে উত্থাপন করা হবে,” ।

তিনি যোগ করেন, “আমাদের অবশ্যই আমাদের দেশের ভবিষ্যতের জন্য কঠিন সিদ্ধান্ত নিতে হবে, অন্যান্য সম্ভাব্য বিবেচনার ঊর্ধ্বে জাতীয় অগ্রাধিকারের পক্ষপাতী, এমনকি ব্যক্তিগত বা রাজনৈতিক খরচের সম্ভাবনা সহ।” গ্যালান্টের অন্তর্নিহিত যুক্তি ছিল যে নেতানিয়াহু গাজায় হামাসের ফিলিস্তিনি বিকল্প প্রচার করা থেকে বিরত ছিলেন সরকারের তার অতি-ডান অংশীদারদের রাজনৈতিক চাপের কারণে, যারা গাজা এলাকা ইসরায়েলের নিয়ন্ত্রণের জন্য চাপ দিচ্ছে। সূত্র: আল জাজিরা ও জেরুজালেম পোস্ট।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ