Bnanews24.com
Home » দেশের উন্নয়নে গবেষণার কোনো বিকল্প নেই : প্রধানমন্ত্রী
কভার জাতীয় মন্ত্রী-সরকার সব খবর

দেশের উন্নয়নে গবেষণার কোনো বিকল্প নেই : প্রধানমন্ত্রী

দেশের উন্নয়নে গবেষণার কোনো বিকল্প নেই : প্রধানমন্ত্রী

বিএনএ ঢাকা: দেশের উন্নয়নে বিজ্ঞান শিক্ষার বিকল্প নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের অর্থনীতির উন্নয়নে গবেষণাও ওপর জোর দেয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, সরকার গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ রেখেছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) নবনির্মিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধনের সময় এসব কথা বলেন সরেকার প্রধান।

সে সময় তিনি আরও বলেন, প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে গবেষণার কোনো বিকল্প নেই। গবেষণালব্ধ জ্ঞান নিয়েই সামনে এগিয়ে যেতে হবে। কর্মসংস্থান সৃষ্টি করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রযুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে চলছে, মর্যাদা পাচ্ছে, এমন দিন আগে ছিল না। অসম্ভবকে সম্ভব করেই এগিয়ে যাচ্ছে দেশ।

সরকার প্রধান বলেন, ‌দেশের শিক্ষার্থীদের  অনুদান দিচ্ছে সরকার। বিনা পয়সায় বই দেয়া হচ্ছে। কিন্তু বিশেষ করে বিজ্ঞানের ওপর জোর দেয়া হয়েছে। বিজ্ঞান গবেষণায় যাতে সবাই এগিয়ে আসে তার জন্য আলাদাভাবে ফেলোশিপ দেয়া হচ্ছে। দেশের উন্নতি করতে হলে অবশ্যই বিজ্ঞান গবেষণা একান্ত প্রয়োজন। প্রযুক্তি ব্যবহার করে দেশের অমূল্য সম্পদ খুঁজে বের করে উন্নত দেশ গড়ে তোলার নির্দেশনা দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, স্বাস্থ্য বিষয়ে দেশে গবেষণা খুব কম হচ্ছে। তাই  স্বাস্থ্য বিষয়ে গবেষণায় দেশ পিছিয়ে আছে। খুব কম চিকিৎসক আছেন যারা গবেষণা করছেন। চিকিৎসকরা রোগীদের সেবা দিতে যতটা আগ্রহী, গবেষণার ক্ষেত্রে ততোটা নন। হাতে গোণা কয়েকজনই নিয়মিত গবেষণা করেন। এই ক্ষেত্রেও  পদক্ষেপ নেয়া হচ্ছে। স্বাস্থ্য বিষয়ে গবেষণাটা  একান্তভাবে দরকার।

বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতায় থাকাকালীন প্রযুক্তির মাধ্যমে উন্নয়নের সম্ভাবনা নষ্ট করেছে বিএনপি। তাদের কাছে ক্ষমতা ছিল ভোগের।

শেখ হাসিনা বলেন, দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট এসেছে, এটি দ্রুত ছাড়াচ্ছে, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যারা টিকা নেননি, তাদেরকে এখনই টিকা নেয়ার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান সরকার প্রধান।

Bnanews24 অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করুন

বিএনএনিউজ/আরকেসি