29 C
আবহাওয়া
৯:৫২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চলতি সপ্তাহেই শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যের ডিজি

চলতি সপ্তাহেই শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যের ডিজি

চলতি সপ্তাহেই শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে : স্বাস্থ্যের ডিজি

বিএনএ ঢাকা: চলতি সপ্তাহেই ১২ থেকে ১৭ বছর বয়সীদের করোনা টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতর মহাপরিচালক (ডিজি) ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম। সারা দেশে ২১টি কেন্দ্রে শিশুদের ফাইজারের টিকা দেয়া হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (১২ অক্টোবর) রাজধানীর মহাখালীতে মহাখালীতে স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন  ডা. আবুল বাশার মো. খুরশীদ আলম।

সে সময় স্বাস্থ্যের ডিজি বলেন,  শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমেই শিশুদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করাসহ তাদের জন্য আলাদা টিকা কেন্দ্র তৈরি করা হবে। তবে কোন কোন কেন্দ্রে এই কার্যক্রম চালানো হবে তা এখনই বলা যাচ্ছে না বলে জানান তিনি।

নিবন্ধন প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলে ডা. আবুল বাশার বলেন, প্রথমে স্কুলের কাছ থেকে তালিকা এনে টিকা দেয়া হবে। পরে শিশুদের তথ্য সুরক্ষা ওয়েবসাইটে যুক্ত করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১২ বছরের বেশি শিক্ষার্থীদের অনুমোদন না দিলেও বিভিন্ন দেশে তাদেরকে ফাইজারের টিকা দিচ্ছে। সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী জেনেভায় গিয়ে ডব্লিউএইচওর ডিজির সঙ্গে কথা বলেছেন। এ বিষয়ে তারা সম্মতি দিয়েছে। বিভিন্ন দেশে ফাইজারের টিকা দেয়া হচ্ছে। সেটি মাথায় রেখে শিশুদের একই টিকা দেয়া হবে। ইতোমধ্যে ২১টি কেন্দ্র ঠিক করা হয়েছে। এটি চাইলে সব জায়গায় দেয়া সম্ভব নয়। কারণ, ফাইজারের টিকা সংরক্ষণের জন্য সারা দেশে সুযোগ সুবিধা নেই।

তিনি বলেন, ফাইজারের টিকা অন্যান্য টিকার চেয়ে একটু আলাদা। এজন্য আলাদা করে টিকা প্রয়োগকারীদের প্রশিক্ষণের দরকার আছে। তবে যেদিন থেকেই শিশুদের টিকা দেয়া শুরু হবে, তার আগের দিনই সবাইকে জানিয়ে দেয়া হবে বলে জানান স্বাস্থ্যের ডিজি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ