24 C
আবহাওয়া
৫:২৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঝুঁকি নিয়ে কাবুল বিমানবন্দরে কাজে ফিরলেন ১২ নারী

ঝুঁকি নিয়ে কাবুল বিমানবন্দরে কাজে ফিরলেন ১২ নারী

ঝুঁকি নিয়ে কাবুল বিমানবন্দরে কাজে ফিরলেন ১২ নারী

বিএনএ বিশ্ব ডেস্ক: আফগানিস্তানে ক্ষমতা দখলে নেয়া তালেবানের ভয় উপেক্ষা করেই কাবুল বিমানবন্দরে কাজে যোগ দিয়েছেন ১২ আফগান নারী। এসব নারীরা বলছেন, বাঁধা না পাওয়া পর্যন্ত কাজ করে যাবেন তারা।

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বিমানবন্দরের প্রবেশ পথে ৬ নারীকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অভ্যন্তরীণ ফ্লাইটের আগে নারী যাত্রীদের তল্লাশি করছিলেন তারা।

বিমানবন্দরে কাজ করতেন রাবিয়া জামাল নামে এক নারী সংবাদ মাধ্যমকে বলেন, পরিবারকে সহায়তা করতে তার টাকার প্রয়োজন। পরিবারের জন্য খুব চিন্তা হতো, এখন কাজে যোগ দিতে পেরে ভালো লাগছে।

কুদসিয়া জামাল নামে আরেক নারী বলেন, তালেবান নিয়ন্ত্রণ নেয়ার খবরে তিনি কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন। পরিবার চেয়েছিল তিনি যেন কাজে না ফেরেন। কিন্ত ফেরাতেই স্বস্তি পাচ্ছেন বলে জানান কুদসিয়া জামাল।

এএফপি জানিয়েছে, তালেবান ক্ষমতা গ্রহণের আগে এই বিমানবন্দরে ৮০ জন নারী কাজ করতেন। তবে, রোববার পর্যন্ত কাজে ফিরেছেন মাত্র ১২ জন। আফগানিস্তানে কাজে ফেরার জন্য হাতে গোনা যেসব নারীরা অনুমতি পেয়েছেন, তাদের মধ্যে তারা অন্যতম।

এর আগে, তালেবানের পক্ষ থেকে বলা হয়েছিল, হিজাব পরে নারীরা কর্মক্ষেত্র এবং স্কুল-কলেজে যেতে পারবে। ইতোমধ্যে, নারী ও পুরুষ শিক্ষার্থীদের মাঝখানে পর্দা টানিয়ে ক্লাস চলার দৃশ্য বিশ্বজুড়ে ভাইরাল হয়েছে।

তবে, জাতিসংঘ বলছে, নারীদের অধিকার নিয়ে তালেবান যেসব প্রতিশ্রুতি দিয়েছিল, এরই মধ্যে তা লঙ্ঘন করেছে তারা। আফগান নারীদের সুরক্ষা নিয়েও শঙ্কা প্রকাশ করছে বিশ্বসম্প্রদায়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ