30 C
আবহাওয়া
৭:৪৫ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামসহ ৩ বোর্ডের এইচএসসি পরীক্ষা পেছালো

চট্টগ্রামসহ ৩ বোর্ডের এইচএসসি পরীক্ষা পেছালো

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশ

বিএনএ, ঢাকা: টানা বর্ষণে জলাবদ্ধতা ও পাহাড়ি ঢলে বন্যার কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা পেছানো হয়েছে। একই সঙ্গে পেছানো হয়েছে মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের সারাদেশের এইচএসসি ও আলিম পরীক্ষা। এ তিন বোর্ডে আগামী ১৭ আগস্টের পরিবর্তে ২৭ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

শুক্রবার আন্তঃশিক্ষা বোর্ডের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষা ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে।

অন্য বোর্ডের পরীক্ষা নির্ধারিত তারিখ অর্থাৎ ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।

এর আগে, বিকেলের দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, শুধু প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত জায়গায় পরীক্ষা স্থগিত করা হবে।

দীপু মনি বলেন, প্রতি বছরই ডেঙ্গুর প্রাদুর্ভাব ঘটলেও এ বছর আক্রান্তের সংখ্যা বেশি। ডেঙ্গু পরিস্থিতির জন্য এইচএসসির মতো পাবলিক পরীক্ষা স্থগিত করার সুযোগ নেই।

এ বছরের এইচএসসি ও সমমানের লিখিত পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত ৮ আগস্ট ডা. দীপু মনি বলেন, এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৭ আগস্ট।

এ বছর ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী অংশ নেবেন। এর মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। পরীক্ষা অনুষ্ঠিত হবে ২ হাজার ৬৫৮টি কেন্দ্রে।

২০২২ সালের চেয়ে এবার ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন পরীক্ষার্থী বেড়েছে। সেবার পরীক্ষার্থী ছিল ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ