30 C
আবহাওয়া
৭:৫৩ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » এনআইডির দায়িত্ব স্বরাষ্ট্রেই যাচ্ছে

এনআইডির দায়িত্ব স্বরাষ্ট্রেই যাচ্ছে


বিএনএ, ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি ও সরবরাহের কাজ ছিল নির্বাচন কমিশনের। তবে এই দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগকে দিতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে ‘জাতীয় পরিচয় নিবন্ধন আইন, ২০২৩’- এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (১২ জুন) প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এসে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানান।

বর্তমানে ১৮ বছর বয়স থেকে জাতীয় পরিচয়পত্র করার নিয়ম রয়েছে। এরপর থেকে জন্মের পরপরই শিশুকে এনআইডির আওতায় নিয়ে আসা হবে।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, জন্মের পর থেকেই শিশু জাতীয় পরিচয়পত্র নম্বর পাবেন। তবে ১৮ বছর বয়স হলে তার লিংক পাঠিয়ে দেওয়া হবে নির্বাচন কমিশনে। নির্বাচন কমিশন তাকে ভোটার করে নেবে। জাতীয় পরিচয়পত্রের এই কার্যক্রম পরিচালনার জন্য হচ্ছে আলাদা নিবন্ধন অধিদফতর।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সব নাগরিকের একটা ইউনিক নম্বর থাকা দরকার। এটিই হবে তার পরিচয় এবং জন্মগত অধিকার। সব তথ্য এই নম্বরেই আপডেট হবে। একজন নাগরিক জন্মের পর থেকে এই নম্বর পাবেন। সেজন্য নতুন নিবন্ধক অফিস হবে। এটি ওই অফিস চিন্তা করবে কোনো কোনো স্থানে তাদের অফিস থাকবে।

ভোগান্তি দূর করার জন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে মো. মাহবুব হোসেন বলেন, এনআইডির ভুল থাকলে কীভাবে সংশোধন হবে, সেগুলো সহজ করার ব্যবস্থা নেয়া হবে। যে জনবল লাগবে তারা তা নেবেন। সেভাবে অর্গানোগ্রাম তৈরি করবেন।

সংসদে আইনটি পাস হলেই কার্যকর হবে কি না জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, জাতীয় সংসদে পাস হলেই এ আইন কার্যকর হবে না। আইনে একটি বিধান রাখা হয়েছে, সরকার নির্ধারিত তারিখ থেকে কার্যকর হবে। অর্থাৎ আইনের গেজেট প্রকাশ হলেই হবে না, সরকার যেদিন থেকে কার্যকরের তারিখ ঘোষণা করবে সেদিন থেকে কার্যকর হবে।

সর্বপ্রথম ২০০৮ সালে ছবিযুক্ত ভোটার তালিকা তৈরি করে এটিএম শামছুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। এরপর সেটির নাম দেয়া হয় জাতীয় পরিচয়পত্র। এনআইডি সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তর নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং নির্বাচন কমিশনের টানাপোড়েন প্রায় ১৪ বছরের।

গত বছরের শেষে নির্বাচন কমিশনার মো. আলমগীর জাতীয় পরিচয়পত্র নিয়ে নিজেদের কোনো মতামত না থাকলেও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হস্তক্ষেপের বিষয়ে কর্মকর্তাদের আপত্তির বিষয়টি তৎকালীন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তুলে ধরা হবে বলে জানিয়েছিলেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ