26 C
আবহাওয়া
৫:৩১ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » বিদ্যুতের দাম প্রতি ইউনিটে বাড়ছে ১৯ পয়সা

বিদ্যুতের দাম প্রতি ইউনিটে বাড়ছে ১৯ পয়সা

বিদ্যুত

বিএনএ: বিদ্যুতের খুচরা দাম প্রতি ইউনিটে ১৯ পয়সা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১ জানুয়ারি থেকে নতুন দাম কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সরকারের পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়। বলা হয়, এখন থেকে প্রতি মাসে বিদ্যুতের দাম সমন্বয় করা হবে।

আগামী ফেব্রুয়ারি মাসে গ্রাহকদের এই দাম দিতে হবে। আর যেসব গ্রাহক প্রিপেইড মিটার ব্যবহার করেন তাদের এই মাস থেকেই বাড়বে বিদ্যুতের দাম।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এবার থেকে প্রতি মাসের প্রথম সপ্তাহে বিদ্যুতের দাম সমন্বয় করা হবে। সরকারের নির্বাহী আদেশে এই মূল্য সমন্বয় হবে। অর্থাৎ প্রতি মাসের প্রথম সপ্তাহে বিদ্যুতের মূল্য হয় কমবে না হয় বাড়বে।

গত ৮ জানুয়ারি সঞ্চালন সংস্থা ও বিতরণ কোম্পানিগুলোর দেয়া বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানি হয়। গণশুনানি শেষে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি কমিটি ইউনিট প্রতি ১ টাকা ২১ পয়সা বাড়ানোর সুপারিশ করে।

সরকার চাইলে বিদ্যুৎ ও জ্বালানির দাম সমন্বয় করতে পারবে- এমন বিধান যুক্ত করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) আইন, ২০২৩ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে এর আগেই এ বিষয়ে অধ্যাদেশ জারি করা হয়

গত বছরের ২১ নভেম্বর পাইকারি পর্যায়ে সবশেষ বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানো হয়েছিল। ওই সময় পাইকারি পর্যায়ে ইউনিটপ্রতি বিদ্যুতের দাম নির্ধারণ করা হয় ৬ টাকা ২০ পয়সা, যা আগে ছিল ৫ টাকা ১৭ পয়সা।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ