28 C
আবহাওয়া
১:৩৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশকে স্মার্ট দেশে উন্নীত করতে উদ্ভাবনী শক্তিকে কাজে লাগান-পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশকে স্মার্ট দেশে উন্নীত করতে উদ্ভাবনী শক্তিকে কাজে লাগান-পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

সিলেট:  প্রকৌশলী, বিজ্ঞানী, উদ্যোক্তা ও নীতিনির্ধারকদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশকে স্মার্ট দেশে পরিণত করতে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার(১২ জানুয়ারি ২০২৩) সকালে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত সপ্তম আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান। অ্যাপ্লাইড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের এই অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সহস্রাব্দ লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বাংলাদেশ অন্যতম সফল দেশ এবং এখন আমরা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত জাতিতে পরিণত করতে এসডিজি অর্জনের জন্য নিরলসভাবে কাজ করছি।

আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শাবিপ্রবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং আইপিই বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দা কামরুন নাহার ও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মোঃ সিয়ামুল বাশারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও শাবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল ইসলাম।

অ্যাপ্লাইড সায়েন্স অনুষদের সপ্তম আন্তর্জাতিক সম্মেলন বৃহস্পতিবার (১২ জানুয়ারি) থেকে শনিবার (১৪ জানুয়ারি) পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে এ সম্মেলন চলবে। এতে দেশ-বিদেশের প্রকৌশলী, শিক্ষক ও শিক্ষার্থীরা উদ্ভাবন ও শিক্ষার উন্নয়নের ওপর তাদের গবেষণাপত্র নিয়ে উপস্থিত থাকবেন। নিবন্ধনকারীদের মধ্য থেকে এবারের সম্মেলনে ১৯০টির বেশি গবেষণাপত্র বাছাই করা হয়েছে। তিন দিনে চারটি প্লেনারিসহ ৩৪টি টেকনিক্যাল সেশনে এসব গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

অ্যাপ্লাইড সায়েন্স অনুষদের সপ্তম আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশসহ ১৪টি দেশের ৬৪টি বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের পাঁচ শ’ জনের অধিক গবেষক অংশ নেয়ার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বৈশ্বিক মহামারী পরিস্থিতির পরে অন্যান্য দেশের মতো সমানভাবে বাংলাদেশও জ্বালানি সঙ্কটের মুখোমুখি হয়েছে। এ সঙ্কট মোকাবেলায় গবেষক ও বিশেষজ্ঞদের বিকল্প সমাধান বের করতে হবে, যা শিল্প উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ