30 C
আবহাওয়া
৬:১৬ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ইসরাইল ফিলিস্তিনিদের গাজা থেকে মিশরে ঠেলে দিতে চায়: জাতিসংঘ

ইসরাইল ফিলিস্তিনিদের গাজা থেকে মিশরে ঠেলে দিতে চায়: জাতিসংঘ

রাফা শহর-গাজা

বিশ্বডেস্ক: ফিলিস্তিনি  শরণার্থীদের জন্য জাতিসংঘের সংস্থা UNRWA- United Nations Relief and Works Agency) এর প্রধান ফিলিপ লাজারিনি বলেছেন, ইসরাইল ফিলিস্তিনিদের গাজা থেকে প্রতিবেশি দেশ মিশরে ঠেলে দিতে চায়। এই জন্য তারা গাজার সর্বত্র এমনকি শরণার্থী শিবিরগুলোতেও হামলা চালিয়ে মানবিক সংকটের সৃষ্ঠি করেছে।

লস অ্যাঞ্জেলেস  টাইমস-এ  শনিবার  প্রকাশিত একটি মতামতের অংশে, ইউএনআরডব্লিউএ(UNRWA) প্রধান ফিলিপ  লাজারিনি গাজার যুদ্ধ থেকে পালিয়ে যাওয়া বাস্তুচ্যুত বেসামরিক  নাগরিকদের মিশর সীমান্তে ব্যাপক সমবেত হবার ঘটনায় গভীর উদ্ধেগ প্রকাশ করে বলেন, উত্তর গাজা, মধ্য গাজা এবং দক্ষিণ গাজা এমনকি খান ইউনিস শহরে একের পর এক ইসরাইলী হামলা প্রমাণ করে যে, ইসরাইল ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করছে।

লাজারিনি বলেন, অথচ “জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি সদস্য রাষ্ট্র গাজা উপত্যকা থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত করার বিষয়টি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে,”।

UNRWA- চিফ ফিলিপ  লাজারিনি
ফিলিপ  লাজারিনি

UNRWA- চিফ ফিলিপ  লাজারিনি  বলেন, ১৯৪৮ সালে ইসরাইল সৃষ্ঠির সময়ও ৭ লাখ ৬০ হাজার ফিলিস্তিনিদের দেশত্যাগ বা জোরপূর্বক বাস্তুচ্যুতি করা হয়েছিল। যা ইতিহাসে নাকবা নামে পরিচিত।

গত সপ্তাহে মিশরে লোকদের সরিয়ে নেওয়ার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে,দেশটির একজন সরকারী মুখপাত্র বলেন যে,  ইসরায়েল “গাজা উপত্যকার অভ্যন্তরে বেসামরিক লোকদের ক্ষতির পথ থেকে সরিয়ে নেওয়ার দিকে মনোনিবেশ করছে।”

অল্প সংখ্যক গাজাবাসীকে চিকিৎসার জন্য মিশরে পাড়ি দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, এবং যুদ্ধের শুরুতে গাজা ভূখণ্ডে আটকে পড়া কিছু বিদেশী নাগরিককেও রাফাহ ক্রসিংয়ের মাধ্যমে সরিয়ে নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। গাজার একমাত্র সীমান্ত রাফাহ ক্রসিং যা ইসরায়েলের নিয়ন্ত্রণে নয়।

গাজার ২দশমিক ৪মিলিয়ন জনসংখ্যার মধ্যে ১দশমিক ৯মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত, ফলে সীমান্ত শহর রাফাহ একটি বিশাল শরণার্থী শিবিরে পরিণত হয়েছে।

UNRWA প্রধান বলেন, গাজার অল্প কিছু জায়গা রাফায় বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি, খাদ্য, পানি, ওষুধ সংকটের মধ্যে নানা রোগ বালাই দেখা দিচ্ছে। মানবিক পরিস্থিতির দ্রুত অবনতি ঘটছে।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গণমাধ্যমকে জানিয়েছেন, গাজায় গত ২৪ ঘণ্টায়(১০ ডিসেম্বর রাত ১২টা) ২৯৭ জন নিহত এবং ৫৫০ জনের বেশি আহত হয়েছেন। গত দুই মাসে মৃতের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়ে গেছে; তাদের অধিকাংশ নারী ও শিশু।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ