30 C
আবহাওয়া
৮:২৮ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ফের উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

ফের উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার


বিএনএ ডেস্ক: মালয়েশিয়ার শ্রমবাজার অবশেষে বাংলাদেশিদের জন্য উম্মুক্ত হতে যাচ্ছে। দেশটির মন্ত্রিসভা শুক্রবার(১০ ডিসেম্বর) সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে।

দ্য মালয়েশিয়ান রিজার্ভ এক প্রতিবেদনে জানায়, দেশটির মন্ত্রিসভা সব পেশার শ্রমিক নেওয়ার অনুমোদন দিয়েছে। একই সঙ্গে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের ওপর করোনা মহামারিতে আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি।

মালয়েশিয়ার মন্ত্রিসভার এই অনুমোদনের ফলে করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেওয়া বাংলাদেশিদের জন্য মধ্য এশিয়ার গুরুত্বপূর্ণ শ্রমবাজার মালয়েশিয়ায় প্রবেশের সুযোগ তৈরি হলো।

দ্য মালয়েশিয়ান রিজার্ভের প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার সরকার বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে শিগগিরই একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে।

এই খবরে সন্তোষ প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। চলতি ডিসেম্বর মাসেই দেশটির সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে বলে আশাবাদের কথা জানিয়েছেন মন্ত্রী।

শুক্রবার সন্ধ্যায় গণমাধ্যমকে দেওয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ‘আমরা জানতে পেরেছি, মালয়েশিয়ার মন্ত্রিসভায় আমাদের এমওইউ অনুমোদিত হয়েছে। তবে আমরা এখনো লিখিতভাবে খবর পাইনি। যাই হোক না কেন, আমরা কিন্তু আনন্দিত। অনেক বছর পরে হলেও একটা ইতিবাচক সিদ্ধান্ত হয়েছে। বাকি কাজটা লিখিত খবর পাওয়ার পরে আমরা বুঝতে পারব।’

উল্লেখ্য,২০১৬ সালের ফেব্রুয়ারি থেকে মালয়েশিয়ায় বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে শ্রমিক নেওয়া বন্ধ রয়েছে। দেশটিতে ১০ লাখের বেশি বাংলাদেশি শ্রমিক রয়েছেন। করোনাভাইরাস মহামারিতে মালয়েশিয়াপ্রবাসী হাজার হাজার বাংলাদেশি শ্রমিক দেশে এসেছিলেন।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ