35 C
আবহাওয়া
১০:৫৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » শিক্ষার্থীদের হোস্টেল চালাতে ১৪ নির্দেশনা

শিক্ষার্থীদের হোস্টেল চালাতে ১৪ নির্দেশনা

১৪ নির্দেশনা মেনে শিক্ষার্থীদের হোস্টেল চালানো যাবে

বিএনএ ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠানের আবাসিক শিক্ষার্থীদের হোস্টেল চালানোর জন্য ১৪টি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মউশি) অধিদফতর। শনিবার ( ১১ সেপ্টেম্বর) এ সংক্রান্ত নির্দেশনাটি জারি করা হয়।

এতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব রয়েছে। সুতরাং হোস্টেল চালুর ক্ষেত্রে কভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধির পাশাপাশি ডেঙ্গু রোগ প্রতিরোধ ও চিকিৎসা সংক্রান্ত নির্দেশনা অনুসারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

মাউশির মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সই করা নির্দেশনায় আরও বলা হয়, আবাসিক শিক্ষার্থীরা হোস্টেলে ওঠার আগে কোভিড আরটি-পিসিআর পরীক্ষা করে ফলাফল নেগেটিভ হলে তবেই হোস্টেলে আসতে পারবে। একাধিক শিক্ষার্থী একই বিছানা ব্যবহার করা থেকে বিরত থাকবে। একসঙ্গে নামাজ, প্রার্থনা, সমাবেশ ইত্যাদি ক্ষেত্রে নির্দিষ্ট নির্দেশনা মেনে চলবে। হোস্টেলে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। দিনে ও রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করতে হবে। ডেঙ্গু সংক্রমণ ও এডিস মশা বিস্তার রোধে স্বাস্থ্য অধিদফতরের গাইডলাইন অনুসরণ করতে হবে। একজনের ব্যক্তিগত ব্যবহার সামগ্রী বা শিখন সামগ্রী অন্যজন ব্যবহার করতে পারবে না। আবাসিক শিক্ষার্থী ও দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারী ছাড়া অন্য কেউ হোস্টেলে অবস্থান বা যাতায়াত করতে পারবে না।

নির্দেশনায় বলা হয়, শিক্ষার্থীদের স্বাভাবিক শ্রেণি কার্যক্রমে ফেরানো এবং প্রাতিষ্ঠানিক অন্যান্য কর্মকাণ্ডে অংশগ্রহণের লক্ষ্যে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের অংশ হিসেবে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে  শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ