29 C
আবহাওয়া
৬:৩৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বিদেশীদের ওমরাহ পালন শুরু

বিদেশীদের ওমরাহ পালন শুরু

বাংলাদেশিদের ওমরাহ কার্যক্রম চালু

বিএনএ বিশ্ব ডেস্ক:মহামারি করোনা ভাইরাসের কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর বিদেশিদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছে সৌদি সরকার।আরবি ১৪৪৩ হিজরি সনের ১ মহররম অর্থাৎ বুধবার(১১ আগস্ট) থেকে ওমরাহ পালনে ইচ্ছুকরা সৌদিতে প্রবেশ করতে পারবেন।

দেশটির সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে,বৈশ্বিক করোনা সংক্রমণ ঊর্ধ্বগতি থাকায় কোনো বিদেশি ওমরাহ যাত্রীকে অবশ্যই সৌদি আরব স্বীকৃত করোনার টিকা নিতে হবে।সৌদি আরবে করোনা ভাইরাস সংক্রমণ রোধে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও জনসন অ্যান্ড জনসনের অনুমোদন রয়েছে। যদি কেউ চীনের ভ্যাকসিন নেন তবে তাকে বুস্টার ডোজ নিতে হবে ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, জনসন অ্যান্ড জনসনের।এছাড়া, কোয়ারেন্টাইন পালনে মুসল্লিদের রাজি এবং ওমরায় সবসময়ই নিরাপদ শারীরিক দূরত্ব মেনে চলতে হবে।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, টিকা গ্রহণকারী বিভিন্ন দেশের এমনকি সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশের মুসল্লিদের পৌঁছানোর পর কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই নিষেধাজ্ঞা তালিকায় বাংলাদেশ নেই। নিষেধাজ্ঞার তালিকায় আছে- ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মিশর, তুরস্ক, আর্জেন্টিনা, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা এবং লেবানন। এই দেশগুলোর মানুষ তৃতীয় কোনো দেশে কোয়ারেন্টাইন করে সৌদি আরব প্রবেশ করতে পারবেন।

উল্লেখ্য, গত ২৫ জুলাই বিদেশীদের ওমরাহ পালনের অনুমতি দেয় দেশটির সরকার। এরআগে করোনা মহামারির মধ্যেও সীমিত পরিসরে সফলভাবে হজ আয়োজন করে সৌদি সরকার।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ