35 C
আবহাওয়া
৯:০৯ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » প্রাথমিকভাবে নতুন ১২ দলের নিবন্ধন চূড়ান্ত

প্রাথমিকভাবে নতুন ১২ দলের নিবন্ধন চূড়ান্ত


বিএনএ, ঢাকা: নিবন্ধনের জন্য আবেদন করা ১২টি নতুন রাজনৈতিক দলের নাম প্রাথমিকভাবে চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (১১ এপ্রিল) নির্বাচন কমিশন ভবনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব জাহাংগীর।

দলগুলো হলো- নাগরিক ঐক্য, সনাতন পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি, পিপলস পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, এবি পার্টি, গণ অধিকার পরিষদ, বিএলডিপি, বিএনএম, বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি, মাইনরিটি জনতা পার্টি, বাংলাদেশ ডেমোক্রাটিক পার্টি।

ইসি সচিব জাহাংগীর বলেন, “নির্বাচন কমিশন নিবন্ধনের নতুন ১২টি রাজনৈতিক দলকে প্রাথমিক বিবেচনায় নিয়েছে। এসব দলের বিষয়ে অনুসন্ধানের জন্য মাঠপর্যায়ে তদন্তে পাঠানো হয়েছে। পরবর্তীতে তদন্ত শেষে অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন ইসি সচিব।

সংসদ নির্বাচনে অংশ নিতে রাজনৈতিক দলের নিবন্ধন বাধ্যতামূলক। নিবন্ধন চালুর পর বর্তমানে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে। দলীয় প্রার্থীর বাইরে অন্যদের স্বতন্ত্র প্রার্থী হতে হয়।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, কমিশনের তিনটি শর্তের মধ্যে একটি পূরণ হলে একটি দল নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়। নতুন কোনো দলকে নিবন্ধন পেতে হলে শেষ শর্তটিই পূরণ করতে হয়।

উল্লেখ্য, দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিজ্ঞপ্তি দিয়ে আবেদন আহ্বান করে ইসি। গত জুলাই-অক্টোবর পর্যন্ত চার মাসে ৯৩টি দলের আবেদন জমা হয়।

২০০৮ সালে নবম সংসদের আগে ১২৬টি আবেদনের মধ্যে নিবন্ধন পায় ৩৯টি দল। পরবর্তীতে ১টি দলের (ফ্রিডম পার্টি) নিবন্ধন বাতিল হয়। দশম সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালে ৪৩টি আবেদনের মধ্যে তিনটি দল নিবন্ধন পেয়েছে। বাতিল হয় জামায়াতে ইসলামী। গত একাদশ সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালে ৭৬টি দল আবেদন করলেও একটি নিবন্ধনের যোগ্য বিবেচিত হয়নি। তবে ২০১৯ সালে আদালতের রায়ে দু’টি দল নিবন্ধন পায়।

২০২০ সালে একটি দল (পিডিপি) ও সর্বশেষ ২০২১ সালে নিবন্ধন বাতিল হয়েছে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা)।

এর আগে, নবম সংসদ নির্বাচনের আগে ২০০৮ সাল থেকে দলের নিবন্ধন প্রথা চালুর এক যুগে ৪৪টি দল নিবন্ধন পেয়েছে। কিন্তু শর্ত পূরণে ব্যর্থ এবং আদালতের নির্দেশে পাঁচটি দলের (ফ্রিডম পার্টি, জামায়াতে ইসলামী, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, পিডিপি ও জাগপা নিবন্ধন বাতিল করা হয়।

বর্তমানে ইসির অধীনে ৩৯টি দল নিবন্ধিত রয়েছে। সর্বশেষ গত ১৬ ফেব্রুয়ারি ব্যারিস্টার নাজমুল হুদার প্রতিষ্ঠিত তৃণমূল বিএনপি দলকে নিবন্ধন দিয়েছে ইসি। দলটির প্রতীক ‘সোনালী আঁশ। ফলে বর্তমানে নিবন্ধিত দল ৪০টি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ