30 C
আবহাওয়া
৪:১০ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বাজারে এল দেশে তৈরি থ্রি–হুইলার অটোরিকশা

বাজারে এল দেশে তৈরি থ্রি–হুইলার অটোরিকশা


বিএনএ, ময়মনসিংহ : দেশে এলপিজি ও সিএনজিচালিত তিন চাকার অটোরিকশা তৈরি ও বাজারজাত শুরু করেছে রানার অটোমোবাইলস। ইঞ্জিনের কিছু উপাদান বাদে চেসিস, বডি ওয়েল্ডিং এবং পেইন্টিং সহ কমপক্ষে ৭০ শতাংশ গাড়ি ভারতীয় গাড়ি নির্মাতা বাজাজ অটোর সাথে প্রযুক্তিগত সহযোগিতার মাধ্যমে স্থানীয়ভাবে তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

শনিবার (১১ ফেব্রুয়ারি) ভালুকায় রানার অটোমোবাইলসের কারখানায় থ্রি-হুইলার প্ল্যান্টের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এর মাধ্যমে দেশীয় কোনো প্রতিষ্ঠান প্রথমবারের মতো দেশে থ্রি-হুইলার অটোরিকশা তৈরির পরে তা বাজারে নিয়ে এল।

দাম নির্দিষ্ট করে বলা না হলেও দেশেই তৈরি হওয়ায় প্রচলিত বাজার দামের চেয়ে কম দামে থ্রি-হুইলার অটোরিকশা পাওয়া যাবে বলে রানারের পক্ষ থেকে বলা হয়েছে।

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, ‘দেশে উৎপাদন হলেও এখনো থ্রি-হুইলারটি তৈরিতে ২০ থেকে ৩০ শতাংশের মতো যন্ত্রাংশের জন্য বিদেশের ওপর নির্ভর করতে হবে। তবে আমরা এটা তৈরিতে সম্পূর্ণ সক্ষমতা অর্জন করতে চাই। রানার যে পথে হাঁটছে, তার ফলে সেটা হয়তো অদূরেই দেখা যাবে। সরকার রপ্তানিমুখী শিল্প নীতি ও অটোমোবাইলস শিল্পের প্রসারে সব ধরনের সহায়তা প্রদান করবে।’

রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে ১০ একর জমিতে গড়ে ওঠা রানারের কারখানায় বছরে ৩০ হাজার থ্রি-হুইলার অটোরিকশা তৈরির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। ইঞ্জিনের কিছু অংশ ছাড়াও ওয়েল্ডিং, ড্যামিস ও বডিসহ অধিকাংশ যন্ত্রাংশ স্থানীয়ভাবে তৈরি হবে। এই কাজের জন্য নতুন করে আরও ৩০০ মানুষের কর্মসংস্থান হবে।

তিনি বলেন, এই কারখানায় ৪০০ বিদেশি কর্মী কাজ করেছেন। দেশি কয়েকটি প্রতিষ্ঠানও আমাদের সহযোগিতা করেছে। সাধারণ মানুষের যোগাযোগের এই বাহন দেশের মানুষের কর্মসংস্থান বৃদ্ধি করবে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ