27 C
আবহাওয়া
৭:৫৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » খেরসন থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা রাশিয়ার

খেরসন থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা রাশিয়ার

রুশ হামলায় প্রতিদিন মারা যাচ্ছে ২০০ ইউক্রেন সেনা

বিএনএ বিশ্ব: ইউক্রেনের আঞ্চলিক রাজধানী খেরসন থেকে সামরিক বাহিনী প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটির সঙ্গে সংঘাতে জড়ানোর পর অঞ্চলটি থেকে প্রথম এই সেনা প্রত্যাহারের ঘোষণা দিল রাশিয়া।

বুধবার (৯ নভেম্বর) ইউক্রেনে রাশিয়ার কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিন এই নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গে খেরসনে সরবরাহ বজায় রাখা সম্ভব নয় বলেও জানিয়েছেন তিনি। এই ঘোষণার ফলে রুশ বাহিনী ডিনিপ্রো নদীর পশ্চিম তীরের অঞ্চল থেকে সম্পূর্ণভাবে সরে আসবে।

এ বিষয়ে এক বৈঠকে ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীর এই কর্মকর্তা বলেন, ‘আমরা আমাদের সৈন্যদের জীবন ও ইউনিটের যুদ্ধক্ষমতা রক্ষা করব। তাদের পশ্চিম তীরে রাখা বৃথা।’ এ সময় ওই অঞ্চলে সরবরাহ বজায় রাখা সম্ভব নয় বলেও জানান রুশ বাহিনীর এই কর্মকর্তা।

এর আগে মস্কোর রেড স্কয়ারে একতা দিবসের ছুটির সময় ভ্লাদিমির পুতিন খেরসনে গোলাগুলি ও আক্রমণের ঝুঁকিতে থাকা বেসামরিক নাগরিকদের ‘সরানো উচিত’ বলে মন্তব্য করেছিলেন।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া দুই দেশের এই সংঘাত বুধবার ২৫৯তম দিনে গড়িয়েছে। তবে যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। দীর্ঘ এই সময়ে রুশ বাহিনী ইউক্রেনের খেরসন অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হলেও সম্প্রতি অঞ্চলটি পুনরুদ্ধারে মরিয়া হয়ে উঠেছে ইউক্রেনীয় বাহিনী। তীব্র প্রতিরোধ গড়ে তুলেছে তারা। ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় এই শহরটির নিয়ন্ত্রণ দুই পক্ষের জন্যই ভীষণ গুরুত্বপূর্ণ। সবশেষ বুধবার খেরসনে রুশ ডেপুটি গভর্নর কিরিল স্ট্রেমুসভ গাড়ি দুর্ঘটনায় মারা গেছে বলে খবর দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। এর পরপরই সেনা প্রত্যাহারের এই ঘোষণা আসলো।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ