Bnanews24.com
Home » কাল থেকে চালু হচ্ছে শিপব্রেকিং ইয়ার্ডসমূহ
অর্থ-বাণিজ্য কভার চট্টগ্রাম পোর্ট ও শিপিং সব খবর

কাল থেকে চালু হচ্ছে শিপব্রেকিং ইয়ার্ডসমূহ

কাল থেকে চালু হচ্ছে শিপব্রেকিং ইয়ার্ডসমূহ

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রামের সীতাকুণ্ডে জাহাজভাঙার ঘাটে ডাকা ধর্মঘট প্রত্যাহার করেছে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন (বিএসবিআরএ)। বুধবার (১০ নভেম্বর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেন বিএসবিআরএর সহকারি সচিব নাজমুল ইসলাম।

এর আগে দুপুরে কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেটের কর্মকর্তাদের সঙ্গে জাহাজ ভাঙা মালিকদের সংগঠনের (বিএসবিএ) বৈঠক হয়। জব্দকৃত নথিপত্র ও কম্পিউটার ফেরত এবং বৈঠকে সমস্যার সমাধান হয়।

বিএসবিএর সহকারি সচিব নাজমুল ইসলাম বলেন, পূর্ব ঘোষণা কিংবা কোনো ধরনের নোটিশ না দিয়ে চারটি শিপব্রেকিং ইয়ার্ডে অভিযান চালিয়েছে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কর্তৃপক্ষ। আকস্মিক অভিযানের ফলে বিভিন্ন ধরনের বিভ্রান্তি তৈরি এবং সবার কাছে এক ধরনের ভুল মেসেজ গেছে। এতে ঘাট মালিকরা হেয় হয়েছেন। এর প্রতিবাদে ঘাট বন্ধ রাখা হয়েছিল। তবে ভ্যাট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের মাধ্যমে ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। কাল (বৃহস্পতিবার) সকাল থেকে জাহাজভাঙার ঘাটে কাজ শুরু হবে।

এর আগে গতকাল মঙ্গলবার ভ্যাট ফাঁকির অভিযোগ এনে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারী এলাকার প্রিমিয়ার ট্রেড করপোরেশন, ভাটিয়ারি স্টিল শিপব্রেকিং ইয়ার্ড, মাহিনুর শিপ ব্রেকিং ইয়ার্ড এবং এস এন করপোরেশনের প্রধান কার্যালয়ে ও ঘাটে অভিযান চালিয়ে নথিপত্র ও কম্পিউটার জব্দ করে ভ্যাট কমিশন। এ প্রতিবাদে আজ বুধবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের ঘোষণা দিয়েছিল জাহাজ ভাঙা মালিকদের সংগঠন বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশন।

বিএনএ/ এমএফ