31 C
আবহাওয়া
১১:১৭ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » রূপপুর পারমাণবিক প্রকল্পের চুল্লি বসানো হবে আজ

রূপপুর পারমাণবিক প্রকল্পের চুল্লি বসানো হবে আজ

রূপপুর পারমাণবিক প্রকল্পের চুল্লি বসানো হবে আজ

বিএনএ ঢাকা: পাবনার ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে  পারমাণবিক চুল্লি বা নিউক্লিয়ার রিঅ্যাক্টর প্রেশার ভেসেল বসানো হবে আজ। রোববার (১০ অক্টোবর) বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চুল্লি স্থাপনের কার্যক্রম উদ্বোধন উপলক্ষে ঈশ্বরদী রূপপুর প্রকল্পে সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। এজন্য  আমন্ত্রণ জানানো হয় দেশি-বিদেশি বিশেষজ্ঞ ও অতিথিদের।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ড. ইয়াফেস ওসমান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক ড. সৌকত আকবর, রাশিয়ান বিশেষজ্ঞ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

রাশিয়ান এটোমিক এনার্জি সংস্থা (রোসাটম) ও প্রকল্প সূত্রে জানা যায়, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য এই ‘রিঅ্যাক্টর প্রেশার ভেসেল’টি গত বছরের অক্টোবরে রাশিয়া থেকে দেশে পৌঁছেছে। সেটি স্থাপনের জন্য এক বছর প্রয়োজনীয় বিভিন্ন অবকাঠামো প্রস্তুত করা হয়। ‘রিঅ্যাক্টর প্রেসার ভেসেল’ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। যেখানে মূল জ্বালানি থাকবে। এটাকে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের হৃৎপিণ্ডও বলা হয়।

প্রকল্প সূত্রে আরও জানা যায়, পারমাণবিক চুল্লির পাত্রটির ওজন ৩৩৩.৬ টন। এই চুল্লি কৃষ্ণসাগর ও সুয়েজ খাল পাড়ি দিয়ে মংলা বন্দরে এসে পৌঁছায়। সেখান থেকে নৌপথে ঈশ্বরদীর পাকশীর পদ্মানদী হয়ে রূপপুরে আনা হয়েছে এটি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ