28 C
আবহাওয়া
১২:১২ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » ৪০০ তম ওয়ানডে ম্যাচে সান্ত্বনার জয় বাংলাদেশের

৪০০ তম ওয়ানডে ম্যাচে সান্ত্বনার জয় বাংলাদেশের

৪০০ তম ম্যাচে সান্ত্বনার জয় বাংলাদেশের

বিএনএ ডেস্ক: ৪০০ তম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে সান্ত্বনার জয় পেয়েছে বাংলাদেশ। এর আগে ২-১ ব্যবধানে জিম্বাবুয়ের কাছে সিরিজ হেরেছে টাইগাররা।

জিম্বাবুয়ে সফরে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারের পর একই ব্যবধানে ওয়ানডে সিরিজ হেরেছে তামিম বাহিনী। তবে বাংলাদেশ সিরিজ হারলেও জিম্বাবুয়ের সাথে শেষ ম্যাচটি ছিল গুরুত্বপূর্ণ। কারণ এটি বাংলাদেশের ৪০০তম আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ।

৪০০ ওয়ানডে খেলে বাংলাদেশ জয় পেয়েছে ১৪৪ ম্যাচে আর পরাজয় ২৪৯টিতে, ফল আসেনি বাকি সাত ম্যাচে। সিরিজের বিচারে নিয়মরক্ষার ম্যাচ হলেও টাইগারদের জন্য এ ম্যাচটি ছিল মাইলফলক ছোঁয়ার দিন।

বিশ্বের দশম দেশ হিসেবে ৪০০ তম ওয়ানডে খেলেছে বাংলাদেশ। এছাড়া সর্বোচ্চ ১০০৮টি ওয়ানডে খেলেছে ভারত। ৯৬৬ ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া ও পাকিস্তান খেলেছে ৯৪২টি। তবে জয়ের বিচারে এগিয়ে অস্ট্রেলিয়া, তারা জিতেছে ৫৮৪ ম্যাচ। ভারতের জয়ে ৫২৬টি।

উল্লেখ্য, ২০০৪ সালে শততম ওয়ানডেতে ভারতকে ১৫ রানে হারায় বাংলাদেশ। পাঁচ বছর পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০তম ওয়ানডেতে ৩ উইকেটে জয় পায় টাইগাররা। ২০১৫ সালের বিশ্বকাপে ৩০০তম ওয়ানডেতে ভারতের কাছে ১০৯ রানে হারে বাংলাদেশ। আর ৪০০তম ওয়ানডেতে জিম্বাবুয়েকে ১০৫ রানে পরাজিত করেছে বাংলাদেশ।

বাংলাদেশের চারশ’তম ওয়ানডে ম্যাচ

জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে বরাবরের মত টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। শুরু কিছুটা ভাল হলেও ৪০ থেকে ৪৭ রানের মধ্যে আউট হন তামিম, শান্ত ও মুশফিক। এরপর চাপে পড়ে বাংলাদেশ। হাল ধরেন এনামুল হক ও মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় ১২৪ রানের মাথায় ৭৬ রানে আউট হয়ে ফেরেন এমানুল। পরে আফিফকে নিয়ে লড়তে থাকেন মাহমুদউল্লাহ। তবে দলীয় ১৭৩ রানের মাথায় তিনি ফেরেন ৩৯ রান করে। এরপর ধারাবাহিকভাবে আসা যাওয়া। দলীয় ২০৬ রানের মাথায় ১৪ রানে মিরাজ, ২২০ রানের মাথায় তাইজুল, ২৩৬ রানের মাথায় হাসান মাহমুদ ও ২৪১ রানের মাথায় আউট হন মুস্তাফিজ। শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৫৬ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ দল।

জিম্বাবুয়ের পক্ষে দুটি করে উইকেট পান ব্র্যাড ইভান্স ও লুক জংওয়ে। একটি করে শিকার করেন রিচার্ড নাগারভা ও সিকান্দার রাজা।

২৫৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতে হোঁচট খায় জিম্বাবুয়ে। দলীয় ৫০ রানের আগেই ৬ উইকেট হারায় তারা। তাকুদজওয়ানাশে কাইতানো-০, তদিওয়ানাশে মরুমণি-১, ওয়েসলি মাধভেরে-১, সিকান্দার রাজা-০, ইনোসেন্ট কাইয়া-১০, টনি মুনিওঙ্গা-১৩, লুক জংওয়ে-১৫, ক্লাইভ মদন্ডে-২৪, ব্র্যাড ইভান্স-২ রানে আউট হন। তবে বাংলাদেশের বোলারদের ওপর দাপট দেখিয়ে জিম্বাবুয়ের দুই বোলার ভিক্টর নিয়াউচি ও রিচার্ড নাগারভা। এই জুটি ৫৮ বল খেলে ৬৮ রান যোগ করেন। ভিক্টর নিয়াউচি-২৬ রান করে আউট হলেও ৩৪ রানে অপরাজিত থাকেন রিচার্ড নাগারভা। শেষ পর্যন্ত ৩২.২ বলে ১৫১ রানে অলআইট হয় জিম্বাবুয়ে।

বাংলাদেশের পক্ষে মুস্তাফিজ ৪ উইকেট, এবাদাত ও তাইজুল ইসলাম ২টি করে এবং হাসান মাহমুদ, মিরাজ একটি করে উইকেট শিকার করেন।

ম্যাচ সেরা আফিফ হোসাইন আর সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন সিকান্দার রাজা।

বিএনএ/এ আর

 

 

Loading


শিরোনাম বিএনএ