Bnanews24.com
এক নজরে টপ নিউজ বিজ্ঞান ও প্রযুক্তি

দুপুর থেকে সূর্যগ্রহণ

সূর্যগ্রহণ

বিএনএ, ঢাকা: বিশ্বের অনেক দেশ বৃহস্পতিবার সাক্ষী হবে বলয়গ্রাস সূর্যগ্রহণের। তবে এ মহাজাগতিক ঘটনাটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু মহাশাখা সূত্রে এ সব তথ্য জানা গেছে।

অধিদপ্তরের ওয়েবসাইটে বলা হয়, সূর্যগ্রহণ শুরু হবে  বৃহস্পতিবার (১০ জুন)  বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে দুপুর ৩টা ৫৫ মিনিটে। সর্বোচ্চ গ্রহণ শুরু হবে বিকেল ৪টা ৪১ মিনিট ৫৮ সেকেন্ডে।

কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে বিকেল ৫টা ২৮ মিনিট ৪২ সেকেন্ডে। আর গ্রহণ শেষ হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে।

যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকো থেকে উত্তর-পূর্ব দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে গ্রহণ শুরু হবে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে কানাডার হাডসন সাগর থেকে দক্ষিণ-পশ্চিম দিকে। সর্বোচ্চ গ্রহণ হবে গ্রিনল্যান্ডের আবনানাটা থেকে দক্ষিণ-পূর্ব দিকে হান্স আইল্যান্ডে।

২০২১ -এ আরও একটি সূর্যগ্রহণ রয়েছে। ডিসেম্বরের চার তারিখ এই সূর্যগ্রহণ দেখা যাবে। তবে ভারত বা বাংলাদেশ থেকে এই সূর্যগ্রহণটিও দেখা যাবে না। দ্বিতীয় সূর্যগ্রহণ কেবলমাত্র অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, আটলান্টিকের দক্ষিণ অংশ, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আমেরিকা থেকে দেখা সম্ভব হবে।

বছরের প্রথম গ্রহণটি হয়েছে ২৬ মে। এটি ছিল চন্দ্রগ্রহণ। দেশের বেশিরভাগ জায়গা থেকেই এটি দেখা যায়নি। সূর্যগ্রহণেও সেই একই ঘটনা ঘটতে চলেছে।

বিএনএনিউজ২৪/এমএইচ