31 C
আবহাওয়া
১:২৭ অপরাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে প্রেস কাউন্সিল: তথ্যমন্ত্রী

১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে প্রেস কাউন্সিল: তথ্যমন্ত্রী

১০ লাখ টাকা পর্যন্ত জরিমানার ক্ষমতা পাচ্ছে প্রেস কাউন্সিল: তথ্যমন্ত্রী

বিএনএ, ঢাকা: নতুন আইনে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করার ক্ষমতা পাচ্ছে প্রেস কাউন্সিল। এ তথ্য জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রবিবার (১০ এপ্রিল) দুপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি। তথ্যমন্ত্রী বলেন, তিরষ্কার করার ক্ষমতাও থাকবে তাদের।

ড. হাছান মাহমুদ জানান, নীতিমালার ভিত্তিতে কারা সাংবাদিক হিসেবে বিবেচিত হবেন তা নির্ধারণে প্রেস কাউন্সিলকে অনুরোধ করা হয়েছিল। বলেন, এখন যে কেউ সাংবাদিক পরিচয় দেয়। যে অনলাইনের সাংবাদিক সে-ও সাংবাদিক, একটা ওয়েব পেজ খুলেও সাংবাদিক আবার ফেসবুক পেজ খুলে সে-ও সাংবাদিক পরিচয় দেয়।

তথ্যমন্ত্রী বলেন, অনেক সংবাদ দেখা যায় ফেসবুকে। খবর নিয়ে দেখা যায়, এটা কোনো অনলাইন না। একটি ফেসবুক পেজ। চটকদার-চটকদার সংবাদ পরিবেশন করে মানুষের দৃষ্টি আকর্ষণ করে।

হাছান মাহমুদ বলেন, আইপি টিভি অথবা ইউটিউব চ্যানেল খুলে, সেই ইউটিউব চ্যানেলের আবার কার্ড দেয়া হয়। যারা সাংবাদিক নয় তারা যখন কোনো অপকর্ম করে, তখন তার দায় পুরো সাংবাদিক সমাজের ওপর বর্তায়। এ থেকে পুরো সাংবাদিক সমাজকে রক্ষা করার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানানো হয়। অংশীজনদের সঙ্গে আলাপ করে একটি নীতি প্রণোয়ন করে কীভাবে সাংবাদিকদের একটি ডাটাবেজ তৈরি করা যায়। ডাটাবেজ তৈরি হলে বলা যাবে কারা সাংবাদিক, কারা সাংবাদিক নয়। এটি করতে নিশ্চয়ই সময় লাগবে। ৭-৮ বছরের পুঞ্জিভূত সমস্যা।

তথ্যমন্ত্রী জানান, ডাটাবেজ তৈরি হলে এ পেশায় শৃঙ্খলা আসবে, অপসাংবাদিকতা কমে যাবে এবং সাংবাদিক নামধারী, যারা সত্যিকার অর্থে সাংবাদিক না তাদের হাত থেকে পুরো ক্যানভাসটাকে মুক্ত করা যাবে। হাছান মাহমুদ জানান, প্রেস কাউন্সিল ইতোমধ্যে সেই কাজ শুরু করেছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ