34 C
আবহাওয়া
১:১৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশ খুনির দেশ নয় : প্রধান বিচারপতি

বাংলাদেশ খুনির দেশ নয় : প্রধান বিচারপতি

বাংলাদেশ খুনির দেশ নয় : প্রধান বিচারপতি

বিএনএ, ঢাকা : প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন,, বাংলাদেশ কোনো খুনির দেশ নয়, এটা বঙ্গবন্ধুর সোনার দেশ। বঙ্গবন্ধুর এই সোনার দেশ অবশ্যই আমরা রক্ষা করবো। বিচার বিভাগ এ বিষয়ে তার সম্পূর্ণ দায়িত্ব পালন করবে আপনাদের কথা দিতে পারি।

শনিবার (১০ এপ্রিল) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সংবিধান, আদালত এবং মুক্তিযুদ্ধের নারী ও শিশুদের নিয়ে সুপ্রিম কোর্টের দুই বিচারপতির লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানটির আয়োজন খুব সুন্দর হয়েছিল। সেখানে বিদেশি অনেক অতিথি এসেছিলেন। অনুষ্ঠানে সামাজিক দূরত্ব মেনে একটি ব্যাংকুয়েটের আয়োজন ছিল। আমার টেবিলের পাশে মালদ্বীপের ফার্স্ট লেডি এবং আমাদের দেশের মাননীয় রাষ্ট্রপতির স্ত্রী, পাশাপাশি টেবিলে বসেছিলাম। সেখানে মালদ্বীপের ফার্স্ট লেডি আমার কাছে বললেন, তিনি বঙ্গবন্ধু ভবনে গিয়েছিলেন। সেখানে তিনি মর্মান্তিক দৃশ্য দেখেছেন। তিনি আমার কাছে জানতে চেয়েছিলেন, সেই হত্যার বিচার হয়েছে কি না।’

প্রধান বিচারপতি ওই দিনের বর্ণনা দিয়ে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বলেন, ‘আমি তাকে বলেছি, জাতির জনক বঙ্গবন্ধু হত্যার বিচার সাধারণ আদালতে হয়েছে। রায়ে সকল আসামির ফাঁসির রায় হয়েছে। এরপর সেটি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অনুমোদন নিয়ে আপিল বিভাগে সেই ফাঁসির রায় বহাল রয়েছে।আমি উনাকে জানিয়েছি, খুনিদের ফাঁসি হয়েছে, দুই-তিনজন আসামি এখনো বিদেশে পলাতক রয়েছে। সরকার ওই আসামিদের ফিরিয়ে আনার চেষ্টা করছে।’

এরপর প্রধান বিচারপতি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের লেখা ‘বঙ্গবন্ধু বাংলাদেশ একজন যুদ্ধ শিশুর গল্প ও অন্যান্য’ এবং হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের লেখা ‘বঙ্গবন্ধু সংবিধান আইন আদালত ও অন্যান্য’ বইয়ের মোড়ক উন্মোচন করেন ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ছাড়াও প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক-প্রকাশক ও গবেষক মফিদুল হক, সাংবাদিক মোজাম্মেল বাবু, সাহিত্যিক আনিসুল হক ও বই দুটির প্রকাশক মাওলা ব্রাদার্সের স্বত্বাধিকারী আহমেদ মাহমুদুল হক।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী রোকসানা পারভীন কবিতা। ভার্চুয়াল এই অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের আইনজীবী ও সাংবাদিকরা যুক্ত ছিলেন।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ