32 C
আবহাওয়া
৭:৪১ অপরাহ্ণ - মে ৩০, ২০২৪
Bnanews24.com
Home » রাখাইনের বড় শহর দখলের ঘোষণা আরাকান আর্মির

রাখাইনের বড় শহর দখলের ঘোষণা আরাকান আর্মির

আরাকান আর্মি (এএ)

বিশ্ব ডেস্ক: আরাকান আর্মি (এএ) বলেছে যে তারা রাখাইন(আরাকান) রাজ্যের ঐতিহাসিক শহর মরাউক ইউ-তে মিয়ানমারের জান্তাদের শেষ অবশিষ্ট শক্ত ঘাঁটিটি দখল করেছে। ইরাবতি নিউজ।

শুক্রবার(৯ফেব্রুয়ারি) বিদ্রোহী সেনাবাহিনী একটি বিবৃতিতে বলেছে যে তারা জান্তা পাল্টা আক্রমণের সময় বুধবার এবং বৃহস্পতিবার তিনটি নৌ ল্যান্ডিং ক্রাফ্ট ডুবিয়ে দিয়েছে এবং লড়াই অব্যাহত রয়েছে। এএ বলেছে যে তারা গত মাসে রাখাইন রাজ্যের নদীতে কমপক্ষে সাতটি সরকারি নৌযান ক্ষতিগ্রস্ত করেছে।

মরাউক ইউ-তে পুলিশ ব্যাটালিয়ন ৩১ বৃহস্পতিবার এএ দ্বারা জব্দ করা হয়েছে, যার অর্থ শহরটি পুরোপুরি  গ্রুপের নিয়ন্ত্রণে রয়েছে।

রাখাইন মিডিয়া জানিয়েছে যে, এএ মিনবিয়া এবং কিউকতাও টাউনশিপেরও নিয়ন্ত্রণ নিয়েছে।

একজন রাখাইন কর্মী, যিনি সংঘর্ষের উপর নজরদারি করছেন, সংবাদ মাধ্যমকে বলেন যে তিনটি টাউনশিপ থেকে সব জান্তা সৈন্যদের থেকে তাড়িয়ে দেয়া হয়েছে বা তারা পিছু হটেছে।

শুক্রবার একটি নৌবাহিনীর জাহাজ রামরি শহর এবং আশেপাশের গ্রামগুলিতে কমপক্ষে ২৫টি শেল নিক্ষেপ করেছে ।

এএ বৃহস্পতিবার রাচিদং টাউনশিপের কোয়ে তান কাউক সীমান্ত ফাঁড়িতে আক্রমণ করে এবং এ সময় রাথেদাউং-এর জান্তা সৈন্যরা এলাকাটিতে পাল্টা গোলাবর্ষণ করে।

রামরি এবং রাথেদাউংয়ের বাসিন্দারা শুক্রবার অব্যাহত যুদ্ধ এবং জান্তা বিমান হামলার কথা জানিয়েছেন।

এএ-এর বিবৃতিতে বলা হয়েছে: “জান্তা জেনেভা কনভেনশনের সরাসরি লঙ্ঘন এবং যুদ্ধাপরাধে লিপ্ত রয়েছে। তারা বেসামরিক নাগরিকদের হত্যা এবং ইচ্ছাকৃতভাবে আক্রমণ করছে।”

জান্তা সৈন্যরা বৃহস্পতিবার কিয়াউকফিউ টাউনশিপের গোনে চুন গ্রামের ট্র্যাক্টে অভিযান চালিয়ে চারজন পুরুষ বাসিন্দাকে কারণ ছাড়াই আটক করে নিয়ে যায়।

বুধবার লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ৩৪৪ রাজধানী সিত্তওয়েতে, কোনো সংঘর্ষের খবর ছাড়াই পোন্নাগিউন টাউনশিপের কুন তাউং গ্রামে গোলাবর্ষণ করেছে। এতে এক গ্রামবাসীর চোখ ক্ষতবিক্ষত হয়।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ