27 C
আবহাওয়া
১:৪৭ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » ববিতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

ববিতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

ববিতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বিএনএ, ববি: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দিবসটি উপলক্ষে বুধবার (১০ জানুয়ারি) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ছয় দফা বেদিতে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা.) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়াও দিবসটি উপলক্ষে সকাল ১১ টায় কীর্তনখোলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন পৃথিবীর ইতিহাসে বিকল্পহীন এক অবিসংবাদিত নেতা এবং রাজনীতির ইতিহাসের বরপুত্র। যাঁকে কেন্দ্র করে আবর্তিত হয় বাঙালির হাজার বছরের ইতিহাসের এক ঐতিহাসিক জাগরণ অধ্যায়। স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার জটিল পথ পরিক্রমায় বাঙালি জাতিসত্তার বিকাশে সাহসী নেতৃত্বের কারণে বঙ্গবন্ধু হয়ে ওঠেন বাঙালি জাতির মহান স্থপতি।

ববিতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
আলোচনা সভায় মঞ্চে উপস্থিত অতিথিরা

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্বে করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু.দা.) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। সভাপতির বক্তব্যে তিনি বলেন, ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলেও আমরা প্রকৃত স্বাধীনতার স্বাদ পাই ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশের মাটিতে ফিরে আসার মধ্য দিয়ে।

তিনি আরও বলেন, স্বাধীনতার এ মহানায়ক সোনার বাংলা প্রতিষ্ঠার যে স্বপ্ন দেখেছেন তা বাস্তবায়নে সকল অপশক্তির বিরুদ্ধে আমাদের স্বোচ্চার হতে হবে এবং মহান মুক্তিযুদ্ধের চেতনার আলোকে দেশকে পরিচালিত করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলামের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ আবদুল বাতেন চৌধুরী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন দিলআফরোজ খানম এবং বঙ্গবন্ধু হলের প্রভোস্ট মো. আরিফ হোসেন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি বাহাউদ্দিন গোলাপ।

সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, প্রক্টর, প্রভোস্ট, পরিচালক, দপ্তর প্রধান, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীসহ কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/ রবিউল/ বিএম

Loading


শিরোনাম বিএনএ