34 C
আবহাওয়া
৯:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ৭৫ সাংবাদিককে হত্যা,পশ্চিমা মিডিয়া নীরব কেন-এরদোয়ান

গাজায় ৭৫ সাংবাদিককে হত্যা,পশ্চিমা মিডিয়া নীরব কেন-এরদোয়ান

গাজায় ৭০ সাংবাদিককে হত্যা

বিশ্বডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যাকায় গত ৭অক্টোবর হতে এ পর্যন্ত ৭০জনের বেশি সাংবাদিককে হত্যা করেছে ইসরাইলী বাহিনী। এ প্রসঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান প্রশ্ন তুলেছেন, এ ঘটনায় বিশ্ব মিডিয়া বিশেষত পশ্চিমা মিডিয়া ও বিশ্ব সংগঠনগুলো কেন নীরব ভূমিকা পালন করছে? তুরস্কের প্রেসিডেন্ট বলেন, সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে তাদের কথা বলার কোন অধিকার নেই।

শুক্রবার(৯ডিসেম্বর) তুরস্কে সাংবাদিকদের এক অনুষ্ঠানে দেশটির প্রেসিডেন্ট পশ্চিমা মিডিয়ার এক পেশে আচরণে তীব্র ক্ষোভ ও দুু:খ প্রকাশ করেন।

“কোথায় বিশ্বের নামকরা মিডিয়া সংস্থাগুলো? তারা চুপ কেন?”

তিনি বলেন, যেসব প্রতিষ্ঠান বছরের পর বছর ধরে সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে প্রচার করে আসছে তারা নীরব। তিনি আরও বলেন, যারা এ বিষয়ে নীরব থাকবে তাদের অন্য কোনো বিষয়ে কিছু বলার অধিকার থাকবে না।

তুরস্কের প্রেসিডেন্ট গাজার সহিংসতা থেকে দূরে তাকানোর এবং হামাসের বিরুদ্ধে লড়াইয়ের অজুহাতে সাংবাদিকদের গণহত্যাকে বৈধতা দেওয়ার চেষ্টা করার জন্য গ্লোবাল মিডিয়া “কারটেল”কে অভিযুক্ত করেছেন।

“এটি আগুনে জ্বালানি ঢেলে পশ্চিমারা নয় যারা স্থায়ী শান্তি অর্জনে হারিয়ে যাওয়া প্রতিটি মুহুর্তের মূল্য পরিশোধ করে, দুর্ভাগ্যবশত নির্দোষরা,” এরদোগান ঘোষণা করেন।

“বৈশ্বিক শান্তির জন্য দায়ী আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলির সমস্যা সমাধানের অক্ষমতার” নিন্দা করে এরদোগান আবারও নিশ্চিত করেছেন যে তুর্কি গাজায় “আরো রক্তপাত ও ধ্বংস রোধে” দায়িত্ব নিতে প্রস্তুত।

তিনি আরও বলেন, “তার সমস্ত বর্বরতা সত্ত্বেও, ইসরাইল গাজানের জনগণের স্থিতিস্থাপকতা ভাঙতে ব্যর্থ হচ্ছে এবং মিডিয়াতে তার প্রচার যুদ্ধে হেরে যাচ্ছে।”

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান  বলেন, “ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং তার সহযোগীরা গাজায় তাদের অপরাধের জন্য বিচারের মুখোমুখি হবেন এবং তাদের শাস্তি হবে।”

ইতিমধ্যেই এক দশকেরও বেশি সময় ধরে ইসরায়েলি অবরোধের মধ্যে ভুগছে গাজা , ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দক্ষিণ ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার ফলে গাজা উপত্যকা ধ্বংস হয়ে গেছে। হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত হয়েছে এবং তারা জিম্মি করেছে, যাদের মধ্যে ১৩৮ জন বন্দী রয়েছে, ইসরায়েল বলছে।

ইসরায়েলের বোমাবর্ষণের সপ্তাহগুলিতে ফিলিস্তিনি ছিটমহলে ১৭হাজার ১৭৭ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু।

ইসরায়েলি হামলায় ৭৫ জনেরও বেশি সাংবাদিক নিহত ও ১৪০ জন আহত হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক অধিকার গোষ্ঠী ইসরায়েলের বেসামরিক এবং সাংবাদিকদের নির্বিচারে টার্গেট করার তদন্তের আহ্বান জানিয়েছে।
বিএনএ,এসজিএন

 

Loading


শিরোনাম বিএনএ