27 C
আবহাওয়া
৭:২৪ অপরাহ্ণ - অক্টোবর ৯, ২০২৪
Bnanews24.com
Home » পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন

বিএনএ,ঢাকা: গত সপ্তাহ ও চলতি সপ্তাহের ঢালাও পতনের পর সূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। এতে ইতিবাচক বার্তা দিয়েই পূজার আগের শেষ কার্যদিবসের ইতি টেনেছে শেয়ারবাজার।

বুধবার (৯ অক্টোবর) চলতি সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)
ডিএসইতে বুধবার বেড়েছে সব কয়টি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯৮ দশমিক ৮৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৪৫ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ৫ হাজার ৪২২ দশমিক ০৫ পয়েন্টে ও ১ হাজার ৯৮৪ দশমিক ৯৯ পয়েন্টে। আর ডিএসইএস সূচক ১৮ দশমিক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৫ দশমিক ৮৬ পয়েন্টে।
ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫৫ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ২১ কোটি ২৩ লাখ টাকার। এছাড়া বুধবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩২৭টি কোম্পানির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে বুধবার সার্বিক সূচক সিএএসপিআই ১৭৩ দশমিক ৬০ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১০৬ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫ হাজার ১৩৫ দশমিক ৩৪ পয়েন্টে ও ৯ হাজার ১৯২ দশমিক ৩৮ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ১৮৬ দশমিক ৫৮ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১৬ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২ হাজার ৩০২ দশমিক ৪১ পয়েন্টে ও ১ হাজার ১৪৭ দশমিক ৫৯ পয়েন্টে অবস্থান করছে। আর সিএসআই সূচক ১১ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৮২ দশমিক ৬১ পয়েন্টে। তবে সিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৩ কোটি ১ লাখ টাকা।

সিএসইতে ২০৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২৫টির, কমেছে ৫৩টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারদর।

বিএনএনিউজ / আরএস

Loading


শিরোনাম বিএনএ