37 C
আবহাওয়া
৩:৪৪ অপরাহ্ণ - মে ২৪, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটিতে পাকুয়াখালী গণহত্যার বিচারের দাবি

রাঙামাটিতে পাকুয়াখালী গণহত্যার বিচারের দাবি

রাঙামাটিতে পাকুয়াখালী গণহত্যার বিচারের দাবি

বিএনএ, রাঙামাটিঃরাঙামাটির লংগদু উপজেলায় পাকুয়াখালী গণহত্যার বিচারের দাবিতে শোক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে পাকুয়াখালী গণহত্যার বিচারের দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ লংগদু শাখা’র ব্যানারে উপজেলা মাঠে শোক র‍্যালী, কবর জিয়ারত ও শোক সভা অনুষ্ঠিত হয়।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ লংগদু উপজেলার ভারপ্রাপ্ত সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিসিএনপি কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পাবর্ত্য চট্টগ্রামের সন্ত্রাসী সংগঠন জেএসএস’র সশস্ত্র শাখা শান্তিবাহিনীর হাতে বাঙালিরা অনেকবার বর্বরোচিত, নারকীয় ও পৈশাচিক হত্যাকান্ডের শিকার হয়েছে। অসংখ্যা ঘটনার মধ্যে পাবর্ত্য চট্টগ্রামের ইতিহাসে আজ একটি বর্বর গণহত্যার দিন এবং পাকুয়াখালী ট্রাজেডি দিবস।

তিনি আরও বলেন, ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বর সন্তু লারমার নেতৃত্বাধীন পিসিজেএসএস শাখা শান্তিবাহিনী কর্তৃক লংগদু উপজেলার পাকুয়াখালীতে নিরীহ বাঙালি কাঠুরিয়াদের নিমর্ম নিযার্তনের পর হত্যা করা হয়। এই দিনে ৩৫ জন নিরীহ বাঙালি কাঠুরিয়াকে নিমর্মভাবে হত্যা করা হয়। তাদের ক্ষত-বিক্ষত, বিকৃত লাশের নিমর্ম দৃশ্য সেদিন পার্বত্য চট্টগ্রামে নেমে আসে শোকের ছায়া। হাত-পা বেঁধে লাঠি দিয়ে পিটিয়ে, দা-দিয়ে কুপিয়ে এবং দেশীয় অস্ত্র দিয়ে হত্যা করেছিল অসহায় মানুষ গুলোকে। প্রতিটি লাশকে বিকৃত করে সেদিন চরম অমানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে শান্তিবাহিনী। তিনি সেনা ক্যাম্প বৃদ্ধির দাবি জানান।

শোক সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের মহাসচিব আলমগীর কবির, রাঙামাটি জেলা সভাপতি শাব্বির আহম্মেদ, খাগড়াছড়ি জেলা সদস্য সচিব এসএম মাসুম রানা, লংগদু উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান নাছির উদ্দিন, পিসিএনপি লংগদু উপজেলা সাধারণ সম্পাদক এবিএস মামুন, সাংগঠনিক সম্পাদক মো: আলমগীর হোসেন, ৩৫ কাঠুরিয়া পরিবারের শহীদ আলা উদ্দিনের সন্তান রাকিব হোসেন, প্রত্যক্ষদর্শী মো: হাকিম।

এ সময় বক্তারা বলেন, মানবাধিকার এবং ন্যায়ের ভিত্তিতে পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠার জন্যই পাকুয়াখালী গণহত্যাসহ পাহাড়ে সকল হত্যাকান্ডের তদন্তের প্রতিবেদন প্রকাশ করে দ্রুত বিচার প্রক্রিয়া শুরু করা প্রয়োজন। না হয় পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার আশা কখনো সফল হবে না। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় ও সম্প্রীতি রক্ষায় সশস্ত্র অবৈধ অস্ত্রধারী ও দেশদ্রোহী সন্ত্রাসী সংগঠন গুলোকে নিষিদ্ধ করতে হবে।

এ সময় পিসিসিপি রাঙামাটি জেলার সভাপতি মো: হাবিব আজম, কলেজ আহ্বায়ক শহিদুল ইসলাম, পৌর সভাপতি পারভেজ মোশারফ সহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শোকসভা শেষে ৩৫ জন শহীদ পরিবারসহ জীবিত ফিরে আসা মোঃ ইউনুস কে আর্থিক সহযোগিতা দেওয়া হয়।

বিএনএ /কাইমুল ইসলাম ছোটন, ওজি

Loading


শিরোনাম বিএনএ