34 C
আবহাওয়া
১:১৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » চলে গেলেন ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ

চলে গেলেন ফুটবল কিংবদন্তি লুইস সুয়ারেজ


বিএনএ, স্পোর্টস ডেস্ক: স্পেনের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ছিলেন তিনি। দেশটির প্রথম ফুটবলার হিসেবে মর্যাদার ব্যালন ডি’অর জিতেছিলেন লুইস সুয়ারেজ মিরামন্টেজ। তবে বয়সের ভারে আজ না ফেরার দেশে পাড়ি দিয়েছেন সাবেক এই স্প্যানিশ কিংবদন্তি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

তার মৃত্যুর খবরটি ইতালির ক্লাব ইন্টার মিলানের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। ক্যারিয়ারের বেশিরভাগ সময় এই ক্লাবেই কাটিয়েছেন কিংবদন্তি এই ফুটবলার।

তার মৃত্যুতে এক শোক বার্তায় ইন্টার লিখেছে, ‘একজন অনন্য প্রতিভা সেইসঙ্গে দুর্দান্ত ইন্টার ভক্ত ছিলেন লুইস। তিনি আমাদের মহান নম্বার টেন, তিনি আমাদের ক্লাবকে ইতালি, ইউরোপ ছাড়িয়ে বিশ্বের দরবারে দারুণভাবে উপস্থাপন করেছেন। তার বিদায়ে আমরা মর্মাহত। বিদায় লুইসিতো।’

ষাটের দশকে বার্সেলোনার হয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন লুইস সুয়ারেজ। কাতালান ক্লাবটির হয়ে ৮ মৌসুমের ক্যারিয়ারে খেলেছেন ১৭৬ টি ম্যাচ। গোল করেছেন ৮০টি। স্প্যানিশ জায়ান্টদের হয়ে দুবার লা লিগা এবং দুবার স্প্যানিশ কাপ শিরোপা জিতেছেন অ্যাটাকিং এই মিডফিল্ডার। ১৯৬০ সালে হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফরোয়ার্ড ফেরেঙ্ক পুসকাসকে পেছনে ফেলে বার্সা ও স্পেনের প্রথম খেলোয়াড় হিসেবে জিতে নেন ব্যালন ডি’অর।

১৯৬১ সালে বার্সার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে পাড়ি জমান ইন্টার মিলানে। ইতালিয়ান জায়ান্টদের হয়ে ৩২৮ ম্যাচ খেলে গোল করেছেন ৫৫টি। ইন্টারের হয়ে জিতেছেন ৭টি শিরোপা। লিগ টাইটেল তিনবার, দুবার আন্তঃমহাদেশীয় কাপ শিরোপা ও দুবার ইউরোপিয়ান ক্লাব চ্যাম্পিয়ন শিরোপা জিতেছেন। ১৯৭০ সালে ইন্টার ছেড়ে যোগ দেন ইতালির আরেক ক্লাব সাম্পদোরিয়াতে। ১৯৭৩ সালে ক্লাবটি থেকেই অবসরে যান।

কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করেন ১৯৮০ থেকে ১৯৮৮ সালে। তিনি স্পেনের অনূর্ধ্ব-২১ দলের কোচ ছিলেন। তারপর ১৯৮৮ থেকে ১৯৯১ সালের মধ্যে তিনি জাতীয় দলের সিনিয়র কোচ ছিলেন। ইতালিতে অনুষ্ঠিত ১৯৯০ সালের বিশ্বকাপে তিনি স্পেনের প্রধান কোচ ছিলেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ