দক্ষিণ কোরিয়ার জাহাজ ও ক্যাপ্টেনকে মুক্তি দিলো ইরান

বিএনএ, বিশ্বডেস্ক : দক্ষিণ কোরিয়ার রাসায়নিকবাহী জাহাজ ও এর ক্যাপ্টেনকে মুক্তি দিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে শুক্রবার (৯ এপ্রিল) এ কথা জানিয়েছেন।

আরো পড়ুন

তিনি বলেছেন, দক্ষিণ কোরিয়ার জাহাজটির বিরুদ্ধে সমুদ্র দূষণসহ যেসব অভিযোগ রয়েছে সেগুলোর তদন্ত সম্পন্ন হয়েছে। এ কারণে দক্ষিণ কোরিয়ার সরকার এবং জাহাজটির মালিকের আবেদনের পরিপ্রেক্ষিতে এটিকে ছেড়ে দেওয়ার অনুমতি দিয়েছে বিচার বিভাগ।

তিনি আরও বলেন, জাহাজ এবং এর ক্যাপ্টেনের সমুদ্র চলাচল বিষয়ক নীতিমালা মেনে চলার ক্ষেত্রে অতীত রেকর্ড ভালো। এই রেকর্ড মুক্তির ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রেখেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, পারস্য উপসাগর এবং ওমান সাগরের বিশাল উপকূল ইরানের অংশ। এ কারণে ইরান সব সময় সমুদ্রে নৌ চলাচল বিষয়ক আইন মেনে চলার ওপর জোর দেয়। পরিবেশ দূষণ রোধসহ এ সংক্রান্ত নীতিমালা মেনে চলা হচ্ছে কিনা ইরান তা নিয়মিত পর্যবেক্ষণ করে থাকে।

দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকেও তাদের জাহাজ ও ক্যাপ্টেনের মুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

গত ২ জানুয়ারি পারস্য উপসাগর থেকে দক্ষিণ কোরিয়ার রাসায়নিকবাহী একটি জাহাজকে আটক করে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর নৌ ইউনিট। জাহাজটি রাসায়নিক ছড়িয়ে সমুদ্র দূষণ করছিল। (পার্সটুডে)

বিএনএনিউজ/ এইচ.এম।