30 C
আবহাওয়া
২:৩০ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » গুলিস্তানে বিস্ফোরণ: গ্রেপ্তার ৩

গুলিস্তানে বিস্ফোরণ: গ্রেপ্তার ৩


বিএনএ, ঢাকা: রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারের বিস্ফোরণ ও প্রাণহানির ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তারা হলেন- ওয়াহিদুর রহমান ও মশিউর রহমান ভবনের মালিক অপরজন আ. মোতালেব মিন্টু ‘বাংলাদেশ সেনিটারি’ নামের দোকানের মালিক।

বৃহস্পতিবার(৯ মার্চ) ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার প্রধান ডিআইজি হারুন অর রশীদ।

তিনি বলেন, ভবনের আন্ডারগ্রাউন্ডে পার্কিং প্লেস না রেখে কাঁচ দিয়ে ঘিরে স্যানিটারি ব্যবসার জন্য ভাড়া দেওয়া হয়েছিল। সেখানে ভেন্টিলেশনের কোনো ব্যবস্থা ছিল না। ভবনের স্যাপটিক ট্যাংকও কখনো পরিষ্কার করা হয়নি। এ অবস্থায় বিস্ফোরণের দায়ভার ভবন মালিক বা সেখানকার ব্যবসায়ীরা এড়াতে পারেন না।

ডিআইজি হারুন অর রশীদ বলেন, সবকিছু বিবেচনায় নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য ভবনের মালিক ওয়াহিদুর রহমান, মতিউর রহমান ও ভবনের বেজম্যান্টের স্যানিটারি ব্যবসায়ী মিন্টুকে আনা হয়। জিজ্ঞাসাবাদ শেষে তাদের গ্রেপ্তার করা হয়েছে। এ তিনজনের বিরুদ্ধে অবহেলাজনিত একটি মামলা দায়ের করে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হবে।

এর আগে, ধসে পড়া একটি দোকানের মালিক আব্দুল মোতালেব মিন্টুসহ বেশ কয়েকজনকে ডিবি পুলিশ পরিচয়ে তুলে নেওয়ার অভিযোগ উঠেছিল। মিন্টুর বোনজামাই আবুল খায়ের সাংবাদিকদের জানিয়েছিলেন, বিস্ফোরণের ঘটনায় দোকানের কর্মচারীদের খুঁজতে মিন্টু ঢাকা মেডিকেলে গিয়েছিলেন। মঙ্গলবার (৭ মার্চ) রাত ৩টার দিকে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিট থেকে তাকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়। তার ম্যানেজার স্বপনও নিখোঁজ। বাকি দুই কর্মচারী হাসপাতালে ভর্তি।

খোঁজ নিয়ে জানা গেছে, বিস্ফোরিত ভবনের বেজমেন্টে তার দোকানের নিচেই বিস্ফোরণ হয়েছে। মিন্টুর দোকান পুরো ধসে গেছে।

মিন্টুর শ্বশুর আকতার হোসেন সাংবাদিকদের বলেছিলেন, ‘রাতে কথা আছে বলে ডিবি পুলিশ মিন্টুকে ডেকে নিয়ে যায়। এরপর তাকে ডিবি মিন্টো রোডের কার্যালয় নিয়ে যাওয়া হয়েছে বলে শুনছি।

ডিএমপির গোয়েন্দা প্রধান ডিআইজি হারুন অর রশীদ ওই সময় বলেছিলেন, আমরা কাউকে আটক করিনি। তবে জিজ্ঞাসাবাদের জন্য আমরা বাড়ির মালিক, দোকান মালিকদের ডেকেছি। যারা আহত হয়েছে তাদের সঙ্গেও কথা বলছি।

প্রসঙ্গত, রাজধানীর গুলিস্তানে বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত ভবনটির নাম কুইন টাওয়ার। গত মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে গুলিস্তানের সিদ্দিক বাজারের নর্থসাউথ রোডে সাততলা ওই ভবনে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ২২ জনের মৃত্যু হয়েছে।

বিস্ফোরণে ভবনটির তিনতলা পর্যন্ত পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে স্যানিটারি ও গৃহস্থালি সামগ্রীর বেশ কয়েকটি দোকান ছিল। বিস্ফোরণে ভবনটির দেয়াল ভেঙে যাওয়ার পাশাপাশি ভেতরের জিনিসপত্র ছিটকে বাইরে পড়ে যায়। ভবনের উল্টোদিকে দাঁড়িয়ে থাকা একটি বাসও ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে পাশের কয়েকটি ভবনও।

বিস্ফোরণের পরই উদ্ধারকাজে অংশ নেয় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থল থেকে আহতদের হাসপাতালে নেয়ার কাজ করেছে। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয়রাও উদ্ধারকাজে সহায়তা করেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ