24 C
আবহাওয়া
৬:০৩ পূর্বাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » ২১ বাংলাদেশী শ্রমিক উদ্ধার মালয়েশিয়ায়

২১ বাংলাদেশী শ্রমিক উদ্ধার মালয়েশিয়ায়

Datuk Seri Saifuddin Nasution Ismail who visited the Selangor Immigration Department on Tuesday (Jan 9). The Home Ministe

ঢাকা : বৈধভাবে মালয়েশিয়ায় গিয়ে বিপাকে পরা ২১ বাংলাদেশীকে উদ্ধার করেছে দেশটির পুলিশ। ৬ মাস ধরে কাজ, বেতন, খাবার ও চিকিৎসা না দিয়ে নিয়োগকর্তার অধীনে অসহায়ভাবে আটকে থাকা অবস্থা হতে তাদের উদ্ধার করা হয়।

সোমবার (৮ জানুয়ারি) মালয়েশিয়ার বন্দরনগরী কেলাং প্রদেশ থেকে ইমিগ্রেশন পুলিশ বিভাগ তাদের উদ্ধার করেছে।

বর্তমানে  এই ২১ বাংলাদেশী শ্রমিক পুত্রাজায়ায় ইমিগ্রেশন সদর দফতরে রয়েছে। এসব বাংলাদেশী শ্রমিক কোন কোম্পানির অধীনে কাজ নিয়ে মালয়েশিয়ায় এসেছেন এবং শ্রমিকদের নাম পরিচয় বিস্তারিত প্রকাশ করেনি পুলিশ।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ (জেআইএম)মঙ্গলবার (৯ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শোষণের শিকার ওই ২১ বাংলাদেশী শ্রমিকদের সবার কাছে বৈধ ওয়ার্ক পারমিট, কাগজ-পত্র ও ট্রাভেল ডকুমেন্টস রয়েছে। কিন্তু তাদের সবার পাসপোর্ট নিয়োগকর্তার নিকট জমা রয়েছে।

উদ্ধারপ্রাপ্ত শ্রমিকরা পুলিশকে অভিযোগ করেছেন, তারা কলিং ভিসায় মালয়েশিয়া আসার পর ৬ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত তাদের কোনো কাজ দেয়নি নিয়োগকর্তা। এমনকি তাদের বেতন, খাবার খরচসহ অন্যন্যা সুযোগ-সুবিধাও দেয়া হচ্ছে না। এজন্য তারা মানবেতর জীবনযাপন করছেন।

জেআইএম জানায়, বিদেশ থেকে শ্রমিক এনে কাজ না দিতে পারলে এই অপরাধের বিরুদ্ধে অ্যান্টি-ট্রাফিকিং ইন পার্সন অ্যান্ড অ্যান্টি-স্মাগলিং অফ মাইগ্রেন্ট অ্যাক্ট (ATIPSOM) 2007 (ACT 670) -এর অধীনে অভিযোগ গঠন করে শাস্তির ব্যবস্থা হতে পারে। পুলিশ ঘটনাটি দ্রুত তদন্তে নেমেছে।

মালয়েশিয়ায় বিদেশী কর্মীদের বৈধকরণ : ৩১ মার্চ শেষ সময়সীমা

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন বলেছেন, দেশটিতে RTK 2.0 এর অধীনে বিদেশী কর্মীদের বৈধকরণ সম্পূর্ণ করার জন্য ৩১ মার্চ শেষ সময়সীমা বেধে দেয়া হয়েছে।

মঙ্গলবার (9 জানুয়ারি) সেলাঙ্গর ইমিগ্রেশন বিভাগ পরিদর্শন কালে তিনি আরও বলেন, নিয়োগকর্তারা যদি অবৈধ বিদেশী কর্মীদের নিবন্ধন প্রক্রিয়া অনুসরণ করতে ব্যর্থ হন এবং RTK2.0 এর অধীনে ৩১ মার্চের পরে যাচাইকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ব্যর্থ হন তাদের জন্য আর কোন উদারতা থাকবে না।

সাইফুদ্দিন বলেন, ৩১ মার্চের পরে অভিবাসন আইন জারি করা হবে এবং নিয়োগকর্তা এবং বিদেশী কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে যারা বৈধ হয়নি।

মন্ত্রী আরও বলেন, মালয়েশিয়ায় বর্তমানে দুই মিলিয়ন বৈধ বিদেশী কর্মী রয়েছে এবং এখনও ৪ লাখ কর্মীর ঘাটতি রয়েছে যা এখনও পূরণ করা হয়নি।

মালয়েশিয়ার পুলিশ নতুন বছরের প্রথম পাঁচ দিনে অভিযান চালিয়ে ৭৬৫জন অভিবাসী এবং আট নিয়োগকর্তাকে গ্রেপ্তার করেছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মি. সাইফুদ্দিন জানান, গত বছরের ১৩ অক্টোবর পর্যন্ত, RTK 2.0-এর অধীনে, প্রায় ৫১৮,০০০ অনথিভুক্ত অভিবাসীকে নতুন ওয়ার্ক পারমিট ইস্যু করা হয়েছিল যাদের উৎদন, নির্মাণ, কৃষি, কৃষি এবং পরিষেবা খাতে পাঠানো হয়েছিল।

সূত্র: ডেইলি স্টার মালয়েশিয়া

এসজিএন, বিএন এ নিউজ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ