30 C
আবহাওয়া
৩:৩৯ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » এক এনআইডিতে ৫ সিমের বেশি নয়

এক এনআইডিতে ৫ সিমের বেশি নয়

এক এনআইডিতে ৫ সিমের বেশি নয়

বিএনএ, ঢাকা: একটি জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) সর্বোচ্চ ৫টি মোবাইল সিম নিবন্ধনের সুপারিশ করেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান বিষয়ক সংসদীয় কমিটি। মঙ্গলবার (৭ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয় বলে জানিয়েছেন সভাপতি আ স ম ফিরোজ।

বৈঠকে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, মো. মাহবুব উল আলম হানিফ ও মুহিবুর রহমান মানিক এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির সভাপতি আ স ম ফিরোজ বলেন, বিটিআরসি (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) থেকে জানানো হয়েছে। তারা একটি এনআইডির অনুকূলে বর্তমানে ১৫টি সিম নিবন্ধনের সুযোগ দিচ্ছে। বেশি বেশি সিম নিয়ে তা অপব্যবহারের সুযোগ রয়েছে। এজন্য আমরা এই সংখ্যা কমিয়ে ৫টি দেওয়ার নির্দেশনা দিয়েছি। অবশ্য নিয়মিত কর প্রদানকারী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ক্ষেত্রে হয়তো এই সংখ্যা আরো বাড়ানো যেতে পারে বলে মত দিয়েছি। বিটিআরসি কমিটির সঙ্গে একমত হয়েছে।

ফিরোজ বলেন, তারা অবৈধ ভিওআইপি বন্ধে কঠোর ব্যবস্থার কথা বলেছে। এ ক্ষেত্রে কেবল জরিমানার মধ্যে সীমাবদ্ধ না রেখে দরকার হলে লাইসেন্স বাতিল করতে বলেছে। এছাড়া তারা মোবাইল অপারেটরের কাছ থেকে বকেয়া আদায়সহ গ্রাহকদের স্বার্থ রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে বলেছে।

তিনি বলেন, বিভিন্ন সময় অনেক সিম নানা ধরনের সন্ত্রাসী ও রাষ্ট্রবিরোধী কাজে ব্যবহারের অভিযোগও পাওয়া যায়। এ কারণে ২০১৬ সালের ১২ জুন সরকারের নির্দেশনায় গ্রাহকপ্রতি ২০টি সংযোগ নির্ধারণ করা হয়। পরে ওই বছরের ৪ আগস্ট এই সংখ্যা কমিয়ে পাঁচটি নির্ধারণ করে সরকার। তবে ২০১৭ সালের ডিসেম্বরে তা বাড়িয়ে ১৫টি নির্ধারণ করে সরকার। বর্তমানে এই নিয়ম বহাল রয়েছে।

এছাড়া বৈঠকে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে এগিয়ে নেওয়ার লক্ষ্যে দেশপ্রেম, কর্তব্যপরায়ণতা ও দায়বদ্ধতার মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সরকারি প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা, জবাবদিহিতা ও পারস্পরিক সমন্বয়ভিত্তিক কার্যক্রম পরিচালনার উপর গুরুত্তারোপ করা হয়। বিটিআরসি কর্তৃক ফ্রিকোয়েন্সি (তরঙ্গ) বরাদ্দের নীতিমালা, মোবাইল ও ইন্টারনেট সেবার মানোন্নয়ন এবং অপারেটরদের অনিয়মের ব্যাপারে আলোচনার পাশাপাশি অনিয়মের বিরুদ্ধে গৃহীত ব্যবস্থা সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ