32 C
আবহাওয়া
৯:৩১ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » ফেনীতে জমজমাট বিতর্ক উৎসব শুরু

ফেনীতে জমজমাট বিতর্ক উৎসব শুরু

ফেনীতে জমজমাট বিতর্ক উৎসব শুরু

বিএনএ, ফেনী: ভোর থেকে হঠাৎ ঝুম বৃষ্টি। বর্ষাকালের মতো প্রকৃতির আচরণ ছিল দীর্ঘসময়। উৎসব হবে কি হবেনা এমন উৎকন্ঠার মধ্যেও সকাল ৮টা থেকে ছাতা মাথায় অভিভাবকদের সঙ্গে চলে আসেন শিক্ষার্থীরা। সাড়ে ৯টায় নির্ধারিত সময়ের আগেই কানায় কানায় ভরপুর ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মিলনায়তন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) যুক্তি-তর্কের লড়াইয়ে কাটালো ফেনী শহরসহ জেলার বিভিন্ন স্কুল-মাদরাসার শিক্ষার্থীরা। বিতর্ক চর্চায় উদ্বুদ্ধ ও শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশ এবং সচেতনতা তৈরির লক্ষ্যে ‘মাদক, ইভটিজিং ও কিশোর গ্যাং’ বিষয়ে বিতর্ক উৎসবের আয়োজন করে দৈনিক ফেনীর সময়।

প্রধান অতিথি থেকে উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার। বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত নাথের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল, ফেনী ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সচিব ডা. তবারক উল্যাহ চৌধুরী বায়েজীদ। স্বাগত বক্তব্য রাখেন দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন। এসময় জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আমির হোসেন বাহার, স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন, দৈনিক কালেরকন্ঠ প্রতিনিধি আসাদুজ্জামান দারা প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: দিল্লিতে বৈঠকে বসেছেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদি

উৎসবে চারটি গ্রুপে জেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার ৪০টি দলে ১শ ২০ বিতার্কিক অংশ নেয়। শহীদ শহীদুল্লাহ কায়সার গ্রুপে সভাপতিত্ব করেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবদুল মোতালেব ও মডারেটরের দায়িত্বে ছিলেন ফেনী পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক সমিতির সভাপতি জিএম তাজউদ্দিন পলাশ। শহীদ জহির রায়হান গ্রুপে সভাপতিত্ব করেন দরবেশের হাট পাবলিক কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি এডভোকেট এম. শাহজাহান সাজু ও মডারেটরের দায়িত্বে ছিলেন ফেনী জেলা বেসরকারি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোর্শেদ হোসেন। প্রখ্যাত সাংবাদিক আবদুস সালাম গ্রুপে সভাপতিত্ব করেন সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এ. কে শহীদ উল্যাহ খোন্দকার ও মডারেটরের দায়িত্বে ছিলেন সাংস্কৃতিক সংগঠক এডভোকেট রাশেদ মাযহার। প্রখ্যাত সাংবাদিক জহুর হোসেন চৌধুরী গ্রুপে সভাপতিত্ব করেন ফেনী সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল ও মডারেটরের দায়িত্বে ছিলেন সাংস্কৃতিক সংগঠক এডভোকেট সাইফুদ্দিন মজুমদার শাহীন।

“আইনের কঠোর প্রয়োগ ঠেকাতে পারে মাদকের বিস্তার” বিষয়ে প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়। শনিবার (৯ সেপ্টেম্বর) “ইভটিজিং রোধে একমাত্র প্রয়োজন নৈতিক শিক্ষা” বিষয়ে কোয়ার্টার ও সেমিফাইনাল এবং “কিশোর গ্যাং প্রতিরোধে প্রয়োজন সামাজিক সচেতনতা” বিষয়ে গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হবে।

কোয়ার্টার ফাইনালে ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ফেনী সেন্ট্রাল হাই স্কুল, ডেফোডিল রেসিডেন্সিয়াল, হলি ক্রিসেন্ট ইনস্টিটিউট, সোনাগাজী বালিকা পাইলট উচ্চ বিদ্যালয়, ফুলগাজীর আজমিরি বেগম উচ্চ বিদ্যালয়, দাগনভূঞা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবে। এ পর্বে বিজয়ীরা সেমিফাইনাল ও গ্র্যান্ড ফাইনালে অংশ নেবে।

বিএনএনিউজ/ এবিএম নিজাম উদ্দিন, বিএম

Loading


শিরোনাম বিএনএ