Bnanews24.com
Home » আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে পাকিস্তান
খেলা সব খবর

আফগানিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে পাকিস্তান

বিএনএ, স্পোর্টস ডেস্ক : শেষ ওভারের রোমাঞ্চে আফগানিস্তানকে ১ উইকেটে হারিয়ে এশিয়া কাপ ২০২২ এর ফাইনালে উঠে গেলো পাকিস্তান। বুধবার (৭ সেপ্টেম্বর) শারজায় খেলাটি অনুষ্ঠিত হয়।

আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে স্কোরবোর্ডে ১২৯ রান তুলে আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৩৫ রান করেছেন ইব্রাহিম জাদরান। ৩৭ বলে তাঁর ইনিংসে ছিল ২ বাউন্ডারি ও একটি ছক্কা।

জবাব দিতে নেমে ৪ বল হাতে রেখেই জয় তুলে নেয় পাকিস্তান। রান তাড়ায় শুরুতে বিপদে পড়ে যায় পাকিস্তান। নিয়ন্ত্রিত বোলিংয়ে পাকিস্তানের রানের গতিও নিয়ন্ত্রণে রাখে আফগানরা।

তবে শেষ পর্যন্ত কোনো অঘটন হয়নি। জয় নিয়েই মাঠ ছাড়ে বাবর আজমের দল। দলের পক্ষে সর্বোচ্চ ২৬ বলে ৩৬ রান করেন শাদাব খান। রিজওয়ান ফেরেন ২০ বলে ২৬ রান করে। ইফতেখার করেন ৩০ রান।

টানটান উত্তেজনার ম্যাচে ১৭ ওভার শেষে পাকিস্তানের রান ছিল ৫ উইকেটে ১০৫। জয়ের জন্য তখন দরকার ১৮ বলে ২৫। হাতে যথেষ্ট উইকেট থাকায় পাকিস্তানের পক্ষেই ছিল ম্যাচটি। কিন্তু এরপরই ঘটে নাটকীয়তা। ১৮তম ওভার করতে আসেন আফগান পেসার ফজলহক ফারুকি। সে ওভারে চার রান দিয়ে দুই উইকেট নেন। আউট হন মোহাম্মদ নেওয়াজ (৪) এবং খুশদিল শাহ (১)। পরের ওভার করতে আসেন ফরিদ আহমেদ। ওই ওভারে আসিফ আলী দুই ছক্কা হাঁকালেও দুই উইকেট যায় পাকিস্তানের। হারিস রউস শুন্য রানে আর আসি ৮ বলে ১৬ রান নিয়ে সাজঘরে ফেরেন। শেষ ওভারে জেতার জন্য পাকিস্তানের দরকার ছিল ১১। কিন্তু হাতে মাত্র ১ উইকেট, নেই কোন স্বীকৃত ব্যাটার।তবে শেষ পর্যন্ত সব চাপ আর শঙ্কা পেছনে ফেলে পাকিস্তানকে অবিশ্বাস্য এক জয় উপহার দিয়েছেন লোয়ার অর্ডারে ব্যাট করতে নামা নাসিম শাহ। শেষ ওভারে নাসিমের দুই ছক্কায় আফগানিস্তানকে উড়িয়ে চলমান এশিয়া কাপের ফাইনালে পা রাখে বাবর আজমের দল। নাসিম ৪ বলে দুই ছক্কায় করেন ১৪ রান।

আফগানদের পরাজয়ে এশিয়া কাপের সুপার ফোর থেকে বাদ পড়ল ডিপেন্ডিং চ্যাম্পিয়ন ভারত। রোববারের ফাইনালে বাবরদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।

পাকিস্তানের একাদশ : বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, শাদাব খান, আসিফ আলী, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, হারিস রউফ ও মোহাম্মদ হাসনাইন।

আফগানিস্তান একাদশ : হজরতুল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ (উইকেট-রক্ষক), ইব্রাহিম জাদরান, কারিম জানাত, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী (অধিনায়ক), রশিদ খান, আজমাতুল্লাহ ওমরজাই, ফরিদ আহমেদ, মুজিব উর রহমান ও ফজল হক ফারুকী।

বিএনএনিউজ/এইচ.এম।