Bnanews24.com
Home » সীমানা কমছে রাবি ক্যাম্পাসের
শিক্ষা

সীমানা কমছে রাবি ক্যাম্পাসের

সীমানা কমছে রাবি ক্যাম্পাসের

বিএনএ, রাবিঃ দেশের দ্বিতীয় প্রাচীন ও সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম ক্যাম্পাস হিসেবে পরিচিত রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জায়গা কিছুটা কমে যাচ্ছে। ১৯৫৩ সালে ৭৫৩ একরের সুবিশাল জায়গা নিয়ে প্রতিষ্ঠিত এই ক্যাম্পাসের প্রায় ৩ একরের অধিক জায়গা প্রকল্প বাস্তবায়নের জন্য প্রদান করা হয়েছে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষকে (RDA)। ফলে, রাবি অধিভুক্ত জমির পরিমাণ দাঁড়িয়েছে এখন প্রায় ৭৫০ একর বা ৩০৩ হেক্টর।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ২০১৫ সালের দিকে রাস্তা প্রশস্তকরণ শীর্ষক এক প্রকল্পের জন্য ৫ একরের অধিক জায়গা নেওয়ার আবেদন করে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ।

সেই আবেদনের প্রেক্ষিতে, একই বছর নভেম্বরে অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায়, ৩.১৮ একর জমি আরডিএকে প্রদানের অনুমতি দেয় তৎকালীন উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মিজানউদ্দীনের প্রশাসন। অনুমতি পাওয়া পর রাস্তা প্রশস্তকরণের কাজ শুরু হয়, যা এখনও চলমান রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওতায় বর্তমানে প্রায় ৭৫০ একর জমি রয়েছে। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস — যা নারিকেলবাড়িয়া ক্যাম্পাস নামে পরিচিত, তার আয়তন প্রায় ১৩ একর।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট দপ্তরের সহকারী রেজিস্ট্রার বলেন, ২০১৫ সালে আরডিএ রাস্তা প্রশস্তকরণের জন্য আমাদের কাছ থেকে সাড়ে ৫ একর জায়গার জন্য আবেদন করে। সার্বিক বিষয় পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ৩ একরের কিছু বেশি জায়গা হস্তান্তরে সম্মত হয়।

প্রসঙ্গত, রাজশাহী মহানগরের মতিহার থানার অন্তুর্ভুক্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সীমানা, ধরমপুরের কাজলা থেকে শুরু হয়ে পূর্ব-দক্ষিণ প্রান্তে বুথপাড়া ফায়ার সার্ভিস পর্যন্ত বিস্তৃত।

বিএনএ, সৈয়দ সাকিব,ওজি