28 C
আবহাওয়া
১০:৪৮ পূর্বাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » চবি শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি

চবি শিক্ষার্থীদের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি


বিএনএ, চবি: কোটা পদ্ধতি বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে চট্টগ্রামে পঞ্চম দিনের মতো সড়ক অবরোধ করে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) বিকাল ৪টা থেকে প্রায় তিন ঘণ্টা নগরীর দুই নম্বর গেট মোড় ও পরে লালখান বাজার মোড়ে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

আন্দোলনে শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের ছাত্রসমাজ কোটা সংস্কার আন্দোলনে রাজপথে নেমেছে। যতদিন কোটা সংস্কার হবেনা ততদিন ছাত্রসমাজ ময়দানে থাকবো।

এক শিক্ষার্থী বলেন, আমি নারী হয়েও চাই না সরকারি চাকরিতে নারী কোটাসহ অন্যান্য কোটা থাক। আমরা মেধার ভিত্তিতেই চাকরি করতে চাই। কারোর দয়ায় চাকরি করতে চাই না। আমাদের অবস্থান সুস্পষ্ট। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। শুরুতে চার দফা দাবিতে আন্দোলন করলেও বর্তমানে এক দফা দাবিতে রাজপথে সড়ক অবরোধ করে আন্দোলন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ২০১৮ সাল পর্যন্ত সরকারি চাকরিতে মোট ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। এ কোটা পদ্ধতি সংস্কার করে সব ধরনের কোটা ১০ শতাংশের মধ্যে নামিয়ে আনার দাবিতে ওই বছর আন্দোলন শুরু করেন শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীরা। ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে ওই আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়ে। আন্দোলনের মুখে ওই বছরের ৪ অক্টোবর পরিপত্র জারি করে সব ধরনের প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে সরকার।

বিএনএ/ সুমন,ওজি/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ