29 C
আবহাওয়া
৩:২২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » প্রকৌশল গুচ্ছে আবেদনকারী আসনপ্রতি কমলো প্রায় এক শতাংশ

প্রকৌশল গুচ্ছে আবেদনকারী আসনপ্রতি কমলো প্রায় এক শতাংশ


বিএনএ, চুয়েট: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) নিয়ে দেশের তিন সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শেষ হয়েছে। সমন্বিত এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রায় ২৩ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন। যা গতবারের চেয়ে প্রায় ৫ হাজার কম। বুধবার (৭ ফেব্রুয়ারি) আবেদন প্রক্রিয়া শেষ হয়।

জানা গেছে, গুচ্ছভুক্ত তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় এ ভর্তির জন্য এবার মোট ৩ হাজার ২৩১টি আসন। এর বিপরীতে বাংলা ভার্সন হতে ২২ হাজার ৭০০টি এবং ইংরেজি ভার্সন হতে ২৬০টি, সব মিলিয়ে আবেদন পড়েছে ২২ হাজার ৯৬০টি। এর আগে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে সমসংখ্যক আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিল ২৭ হাজার ৭৭১টি। সেবার আসনপ্রতি আবেদনকারী ছিল ৮ দশমিক ৬ জন করে। এবার আসনপ্রতি আবেদনকারী সংখ্যা প্রায় ১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ১০ জনে।

ভর্তি পরীক্ষা সমন্বয়ক কমিটির সভাপতি ও চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, আমরা সব সময় উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কিছু শর্ত দিয়ে দিই যার পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা আবেদন করে। এবারও আমরা উচ্চমাধ্যমিকের ফলাফলের উপর ভিত্তি করে যে শর্ত দিয়েছি তার উপর ভিত্তি করেই একটু কম আবেদন পড়েছে।

তিনি আরও বলেন, আমাদের ধারণা ছিল ২৫ হাজারের মতো আবেদন আসবে। আবেদন সংখ্যা এর প্রায় কাছাকাছি আছে। হয়ত উচ্চমাধ্যমিকের ফলাফল একটু খারাপ হওয়ায় এমনটি হয়েছে। আমরা আশা রাখছি সবকিছু ঠিকঠাক থাকলে আবেদনকারীদের সবাই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে।

এবারের প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষায় নেতৃত্ব দিচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। চুয়েটের তথ্য শাখা (আইআইসিটি) এর সহকারী প্রোগ্রামার গোলাম মাহমুদ বলেন, এবারে গুচ্ছ ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ২৩ হাজারের মতো। এতে ‘ক’ ও ‘খ’ উভয় বিভাগের শিক্ষার্থী রয়েছে।

উল্লেখ্য, চুয়েটে ১২টি বিভাগে সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে ১৬টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ৬৫টি আসন এবং রুয়েটে ১৪টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ২৩৫টি আসন রয়েছে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা আগামী ১৮ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে।

বিএনএ/ মোহাম্মদ ইয়াসির আফনান, ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ