25 C
আবহাওয়া
৩:৪৭ পূর্বাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » ঝরছে বৃষ্টি, বাড়বে শীতের দাপট

ঝরছে বৃষ্টি, বাড়বে শীতের দাপট

বৃষ্টি

বিএনএ ডেস্ক: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে। দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এতে সারাদেশে তাপমাত্রা তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। ডিসেম্বরের প্রথম সপ্তাহ পেরিয়ে গেলেও শীতের দেখা না মেলার যে আক্ষেপ ছিল তা ঘুচবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অফিস জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ দুর্বল হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরে লঘুচাপে পরিণত হয়েছে। বর্তমানে এটি উত্তর অন্ধ্র প্রদেশ ও তার কাছাকাছি দক্ষিণ উড়িষ্যা এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তার কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে।

পূর্বাভাসে বলা হয়, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত দেশের সব বিভাগের বেশিরভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে চট্টগাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, রাতের তাপমাত্রা আরও কমতে পারে। পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বুধবার (৬ ডিসেম্বর) দেশের সর্বনিম্ন ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন দেশের সর্বোচ্চ ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল কক্সবাজারে।

সম্প্রতি আবহাওয়া অফিস জানায়, চলতি বছরজুড়ে অস্বাভাবিক আবহাওয়া বিরাজ করছে। এজন্য এবার শীত একটু দেরিতেই অনুভূত হতে পারে। সদ্য গত হওয়া নভেম্বর মাস ছিল অপেক্ষাকৃত উঞ্চ। ডিসেম্বরেও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

তবে শিগগির শীতের দেখা মিলতে পারে- সেই সুখবরও দিয়েছিল আবহাওয়া অফিস। সংস্থাটি জানিয়েছে, ডিসেম্বরের শেষ দিকে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ