27 C
আবহাওয়া
২:২৯ পূর্বাহ্ণ - অক্টোবর ৮, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের মধ্যে ড. ইউনূস

বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের মধ্যে ড. ইউনূস

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসে

বিশ্বডেস্ক: বিশ্বের প্রভাবশালী ৫০০ মুসলিমের তালিকায় বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নাম অন্তর্ভুক্ত হয়েছে। সোমবার জর্ডানের রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার থেকে প্রকাশিত ৩২১ পৃষ্ঠার রিপোর্টে এই তালিকা প্রকাশিত হয়, যার শিরোনাম “পারসন্স অব দ্য ইয়ার: দ্য ওয়ার্ল্ড’স মোস্ট ৫০০ ইনফ্লুয়েন্সিয়াল মুসলিমস”। এতে ড. ইউনূসের ব্যাপক প্রশংসা করা হয়েছে।

তালিকায় অন্যদিকে, ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদায়ের প্রেক্ষাপটও তুলে ধরা হয়েছে।

রিপোর্টে বলা হয়, শেখ হাসিনার শাসনকাল রাজনৈতিকভাবে নিয়ন্ত্রণমূলক ও বিতর্কিত ছিল। ছাত্র আন্দোলনের কারণে তার পক্ষে দেশ শাসন করা অসম্ভব হয়ে পড়ে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে বাংলাদেশে পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে, যা শেখ হাসিনাকে পদত্যাগ করে দেশ ত্যাগ করতে বাধ্য করে।

রিপোর্টে ড. মুহাম্মদ ইউনূস সম্পর্কে বলা হয়েছে, শেখ হাসিনা পদত্যাগ করার পর ছাত্রদের আহ্বানে তিনি অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের মূল লক্ষ্য ছিল নতুন নির্বাচনের আয়োজন করা। ড. ইউনূস একজন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। ক্ষুদ্রঋণ প্রদানের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণের ধারণার জন্য তিনি শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। তার প্রতিষ্ঠিত মডেল অনুযায়ী কোনো জামানত বা গ্যারান্টর ছাড়াই এক কোটি ৬ লাখ মানুষ ঋণ গ্রহণ করেছেন, যার মধ্যে ৯৭ শতাংশই নারী। এই মডেল বিশ্বব্যাপী স্বীকৃতি লাভ করেছে।

ড. ইউনূসের দারিদ্র্য দূরীকরণের ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তাকে আন্তর্জাতিক মহলে গভীর শ্রদ্ধার চোখে দেখা হয়। দেশের এই সংকটময় সময়ে তিনি নেতৃত্বের জন্য উপযুক্ত ব্যক্তি হিসেবে বিবেচিত হন এবং শেখ হাসিনার পদত্যাগের তিন দিনের মধ্যে তিনি অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ