Bnanews24.com
Home » টি-টোয়েন্টিতে বাবরের সিংহাসন দখল করলেন রিজওয়ান
ক্রিকেট খেলা টপ নিউজ বিশ্ব সব খবর

টি-টোয়েন্টিতে বাবরের সিংহাসন দখল করলেন রিজওয়ান

বাবরের সিংহাসন দখল

বিএনএ ডেস্ক: ক্রিকেটের তিন সংস্করণেই এক নম্বরে বসতে চেয়েছিলেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ওয়ানডে ও টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক নম্বরেই ছিলেন, বাকি ছিল টেস্ট। তবে বাবরের সেই পথ আগলে ধরেছেন তারই সতীর্থ মোহাম্মদ রিজওয়ান। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বাবরের সিংহাসন দখল করে নিয়েছেন তিনি।

বুধবার (৭ সেপ্টেম্বর) আইসিসি র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ তথ্যে দেখা যায় ৮১৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ উঠেছেন রিজওয়ান। এশিয়া কাপে এখন পর্যন্ত তিন ম্যাচের প্রতিটিতেই রান করার সুফল পেয়েছেন তিনি। ওই তিন ম্যাচে রান খরায় এক থেকে দুইয়ে নেমে গেছেন বাবর।

এশিয়া কাপে প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৪২ বলে ৪৩ করেন রিজওয়ান। পরের ম্যাচে হংকংইয়ের বিপক্ষে করেন ৫৭ বলে ৭৮ রান। সুপার ফোরে ভারতের বিপক্ষে ৫১ বলে করেন ম্যাচ জেতানো ৭১ রান। রিজওয়ানের এই ধারাবাহিকতা তাকে শীর্ষস্থানে নিয়ে গেছে।

ব্যাটসম্যানদের টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠা তৃতীয় পাকিস্তানি ব্যাটার তিনি। এর আগে বাবর ছাড়াও এই জায়গায় ছিলেন মিসবাহ উল হক।

ভারতের সুর্যকুমার যাদব এতদিন ছিলেন তিন নম্বরে। হংকংয়ের বিপক্ষে ঝড়ো ইনিংস খেললেও বাকি তিন ম্যাচের ব্যর্থতায় তার এক ধাপ অবনমন হয়েছে। তাকে সরিয়ে তিনে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্কাম। পাঁচে আছেন দাওবিদ মালান।

শ্রীলঙ্কার ওপেনার পাথুম নিশানকা ও কুশল মেন্ডিসের উন্নতি হয়েছে। ভারতকে হারাতে ফিফটি করা নিশানকা এক ধাপ এগিয়ে উঠেছেন আটে। কুশল ৬৩ থেকে উঠে এসেছেন ৪১ নম্বরে।

১১ ধাপ এগিয়ে দাসুন শানাকা ৩৯ নম্বরে। ৬৮ নম্বর থেকে ৩১ নম্বরে উঠে এসেছেন ভানুকা রাজাপাকসে। হারলেও ফিফটি করায় রোহিত শর্মা চার ধাপ এগিয়ে উঠেছেন ১৩ নম্বরে। ছন্দে ফেরা বিরাট কোহলি ৪ ধাপ এগিয়ে আছেন ২৯ নম্বরে।

উন্নতি হয়েছেন লঙ্কান বোলার মহেশ থিকসেনারও। বোলারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ এগিয়ে তিনি এখন আট নম্বরে আফগানিস্তানের মুজিব উর রহমান তিন ধাপ এগিয়ে আছেন ছয়ে। মোহাম্মদ নবি দুই ধাপ উন্নতি করে ৩২ নম্বরে আছেন। আফগান ব্যাটারদের মধ্যে নাজিবুল্লাহ জাদরান দুই ধাপ এগিয়ে ২৮ ও রাহমানুল্লাহ গুরবাজ এক ধাপ এগিয়ে ১৫ নম্বরে উঠেছেন।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানগুলো আগের মতই আছেন যথাক্রমে জশ হ্যাজেলউড, তাবরাইজ শামসি, আদিল রশিদ, রশিদ খান ও অ্যাডাম জাম্পা।

বিএনএ/এ আর