35 C
আবহাওয়া
৯:০৫ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারে আত্মরক্ষায় গণ বিপ্লবের ডাক

মিয়ানমারে আত্মরক্ষায় গণ বিপ্লবের ডাক

এনইউজির প্রেসিডেন্ট দুয়া লাশি লা

বিএনএ, ডেস্ক:  মিয়ানমারে গণমানুষের প্রতিরক্ষামূলক যুদ্ধের ডাক(পিপলস ডিফেনসিভ ওয়ার) দিয়েছে দেশটির বিরোধী দলের ছায়া সরকার (ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি)।

মঙ্গলবার(৭সেপ্টেম্বর) ফেসবুক লাইভে এ গণ বিপ্লবের ঘোষণা দেন এনইউজির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দুয়া লাশি লা। খবর আলজাজিরা,মিয়ানমার নাও।

মিয়ানমারে সহস্রাধিক নাগরিককে হত্যার অভিযোগ

গত ১ফেব্রুয়ারি মিয়ানমার জান্তা সরকার ক্ষমতা দখল করার পর হতে দেশটিতে সরকার বিরোধী গণ আন্দোলন চলছে। মনিটরিং গ্রুপ দি এসিসট্যান্স এসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস জানিয়েছে, গণ আন্দোলন চলাকালে এ পর্যন্ত সহস্রাধিক নাগরিককে জান্তা সরকার হত্যা করেছে এবং অংসান সুকি, সাবেক প্রেসিডেন্ট, মন্ত্রী, এমপিসহ কয়েক হাজার মানুষকে বন্দী করে রেখেছে।

সর্বশেষ নির্বাচনে অং সান সু চির দল এনএলডিসহ বিরোধী দল ব্যাপকভাবে জয় লাভ করলে সেনাবাহিনী সমর্থিত দল নির্বাচনে কারচুপির অভিযোগ এনে দেশে জরুরি অবস্থা জারি, রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করে।

এনইউজির অস্থায়ী প্রেসিডেন্ট দুয়া লাশি লা প্রতিটি প্রদেশ,অঞ্চল এবং সরকার বিরোধী সকল জোট ও সশস্ত্র গোষ্টীকে সামরিক সরকার এর অত্যাচার নির্যাতন ঠেকাতে এবং মানুষের জীবন ও সম্পদ রক্ষায়  লড়াইয়ে ঝাপিয়ে পড়ার আহবান জানান।

মিয়ানমারে আত্মরক্ষার গণযুদ্ধের ডাক

জনগণকে রক্ষায় এই গণবিপ্লবের মাধ্যমে মিন অং হ্লাং এর সামরিক সন্ত্রাসীদের বিরুদ্ধে মিয়ানমারের প্রতিটি এলাকায় তীব্র প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে হবে।

ভিডিও বার্তায়, অস্থায়ী প্রেসিডেন্ট দুয়া লাশি লা সামরিক বাহিনীকে “যুদ্ধাপরাধ” করার জন্য অভিযুক্ত করেছেন এবং জাতিগত গোষ্ঠীকে “অবিলম্বে সামরিক বাহিনীকে আক্রমণ করার” আহ্বান জানিয়েছেন।

সরকারি কর্মকর্তা কর্মচারীদের পদত্যাগ ও আন্দোলনে যোগ দেয়ার আহবান

পিডিএফ মিলিশিয়াদের তাদের নিজ এলাকায় “সামরিক জান্তা এবং এর সম্পদ লক্ষ্য করে হামলা করার নির্দেশ দেন। তিনি বলেন, “আপনাদের জমি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করুন।”

দুয়া লাশি লা সামরিক-নিযুক্ত আমলাদের সরকার থেকে পদত্যাগ করার এবং সীমান্তরক্ষী ও সৈন্যদের “জনগণের সাথে যোগ দিতে এবং জনগণের শত্রুদের আক্রমণ করার” আহ্বান জানান।

তিনি বলেন, “আজ থেকে সামরিক পরিষদের অধীনের সকল সরকারি কর্মচারীকে অফিসে যেতে নিষেধ করছি।” এবং গণ অভ্যুত্থানে অংশ নিতে আহবান জানান এনইউজির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট।

বিএনএনিউজ২৪ডটকম, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ