26 C
আবহাওয়া
৪:৩৭ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » নারী ফুটবল বিশ্বকাপ: যুক্তরাষ্ট্রকে কাঁদিয়ে শেষ আটে সুইডেন

নারী ফুটবল বিশ্বকাপ: যুক্তরাষ্ট্রকে কাঁদিয়ে শেষ আটে সুইডেন

খেলা

স্পোর্টস ডেস্ক: অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত নারী বিশ্বকাপ ২০২৩ (Women’s World Cup 2023) গ্রুপ পর্যায় শেষ। এখন নারী বিশ্বকাপে রাউন্ড অফ ১৬ এর লড়াই চলছে। যেখানে বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের বিপক্ষে মাঠে নামে সুইডেন। মেলবোর্নে ট্রাইবেকারে যুক্তরাষ্ট্রকে ৫-৪ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করেছে সুইডেন।

নারী ফুটবল বিশ্বকাপে বড় অঘটন আজ। কেননা সেমি ফাইনালের আগে কখনও বাদ যায়নি যেই যুক্তরাষ্ট্র, সেই তারা বিদায় নিলেন রাউন্ড অফ ১৬ থেকে। এদিন মেলবোর্নে নির্ধারিত সময়ে লড়াই হয়েছে সমানে সমান। তবে কোনো দলই পায়নি গোলের দেখা। নারী বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র লড়াই করছিল। কিন্তু সুইডেনের প্রাচীর ভেদ করে গোলের দেখা পাচ্ছিল না। অতিরিক্ত সময়েও যখন কোনো ফল এলো না, তখন খেলা গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে পাঁচটি শটের মধ্যে দুটি দলই দুটি করে গোল মিস করে। ৩-৩ থাকা অবস্থায় সাডেন ডেথে গড়ায় ম্যাচটি। সাডেন ডেথে দুটি দলই প্রথম শটে গোল করেন। কিন্তু আমেরিকা এরপর মিস করায়, সুইডেন অঘটন ঘটিয়ে শেষ আটে ওঠে। টাইব্রেকার, সাডেন ডেথ সহ পুরো ম্যাচে অপ্রতিরোধ্য গোলরক্ষক করে দলকে জেতালেন সুইডিশ গোলকিপার জেকিরা মুসোভিচ। এবার সুইডেনের সামনে সেমিফাইনালে ওঠার ম্যাচে মুখোমুখি জাপান। অন্য কোয়ার্টার ফাইনালে খেলবে স্পেন ও নেদারল্যান্ডস।

১৯৯১ সাল থেকে নারী ফুটবল বিশ্বকাপ শুরু হয়েছে। যেখানে ফুটবলে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র প্রতিটি বিশ্বকাপে অন্তত সেমিফাইনালে খেলেছে। কিন্তু এবার প্রি কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হল মার্কিন মহিলা ফুটবল দলকে। নারীদের গত তিনটি বিশ্বকাপের ফাইনালও খেলেছেন তারা। তার মধ্যে গত দুটি ২০১৫ ও ২০১৯ নারী ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে আমেরিকার মেয়েরা।

এর আগে ২০১১ বিশ্বকাপের ফাইনালের জাপানের কাছে হেরে রানার্স আপ হয় তারা। তার আগে দুটি বিশ্বকাপে ব্রোঞ্জ জেতে আমেরিকা ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে। আর প্রথম তিনটি নারী বিশ্বকাপের মধ্যে দুইবার চ্যাম্পিয়ন ও একবার তৃতীয় হয় তারা। কিন্তু এবার বদলে গেল সব কিছু।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ